বন্ধ বাস পরিষেবা

Bus Service Stopped: পাকা রাস্তার উপর থেকে বাজার না সরানো পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ বাস পরিষেবা

উত্তর ২৪ পরগনা: পাকা রাস্তার উপরে বসা হাট অন্যত্র না সরানো পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল বাস পরিষেবা। এর ফলের সমস্যায় পড়তে হতে পারে বিস্তীর্ণ এলাকার মানুষকে। বনগাঁর ঘটনা। বিষয়টি ইতিমধ্যেই প্রশাসনকে জানানো হলেও যতক্ষণ না এই সমস্যা সমাধান হচ্ছে ততদিন বাস পরিষেবা বন্ধ রাখা হবে বনগাঁ থেকে বেড়িগোপালপুর ঘাট রুটের ৯৬-সি বাস মালিক সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে।

জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক থেকে একাধিকবার রাস্তা ও ফুটপাত দখল করে থাকার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। অথচ দীর্ঘদিন ধরে গাইঘাটা থানা এলাকার ঝাউডাঙায় সেই নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে সপ্তাহের সোমবার ও শুক্রবার রাস্তা দখল করে চলে হাট-বাজার। রাস্তার দু’পাশে জলের পাইপ লাইনের কাজ হওয়ায় পাকা রাস্তা ছাড়া অন্যত্র নড়াচড়ার জায়গা থাকে না বলে জানা গিয়েছে। এই রাস্তা ব্যবহার করেই বাস থেকে শুরু করে অন্যান্য যানবাহনকে চলাচল করতে হয়। সে ক্ষেত্রে তীব্র যানজটের সৃষ্টি হয় এই রাস্তায়। এদিন ওই হাটের যানজটের মধ্যে পড়লে বাসের কন্ট্রাকটর নেমে রাস্তার উপর থেকে মালপত্র সরিয়ে নিয়ে বাস যাওয়ার জায়গা করে দিতে বলেন। অভিযোগ এরপরই বাজারের মালিক সহ অন্যান্য স্থানীয় ব্যবসায়ীরা ওই বাসের ড্রাইভার ও কন্ডাকটারকে বেধড়ক মারধর করে।

আর‌ও পড়ুন: সাত দিনের চূড়ান্ত সময়সীমা বেঁধে দিলেন বিধায়ক, ফুটপাত দখলমুক্ত করতে কঠোর অবস্থান

শুধু তাই নয়, পাশাপাশি বাসের এক যাত্রীকেও মারধর করা হয়। এদিন গাইঘাটা থানা এলাকার ঝাউডাঙায় ঘটা এই ঘটনার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য বনগাঁ থেকে বেড়িগোপালপুর ঘাট পর্যন্ত যাওয়ার ৯৬-সি বাস পরিষেবা বন্ধ করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই রুটে বাস পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার কারণে সমস্যায় পড়েছেন বিস্তীর্ণ এলাকার মানুষজন। প্রশাসনকে লিখিত আকারে অভিযোগ জানালেও পরবর্তী কোন‌ও পদক্ষেপ নেওয়া হয়নি। এদিকে রাস্তার উপর থেকে এই বাজার না সরানো পর্যন্ত বাস চালানো হবে না বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে বাস ড্রাইভার ও কন্ডাকটার সংগঠনের তরফ থেকে।

রুদ্রনারায়ণ রায়