দুর্গা প্রতিমা

Durga Puja 2024: মাটির দাম আকাশছোঁয়া! পুজোর আগে এক লাফে অনেকটাই বাড়ল দুর্গাপ্রতিমার দাম

সার্থক পণ্ডিত, কোচবিহার: বিশ্বকর্মাপুজো এবং দুর্গাপুজোর আর মাত্র হাতে গোনা কিছুটা সময় বাকি। তাই তো প্রতিমা তৈরি তোড়জোড় চলছে সমস্ত প্রতিমা কারখানাগুলিতে। কোচবিহারের প্রতিমা নির্মাণের কারিগরের ছবি এর চাইতে আলাদা কিছু নয়। তবে এরই মাঝে আবারও নতুন করে এক সমস্যা এসে সামনে দাঁড়িয়েছে প্রতিমাশিল্পীদের। প্রতিমা তৈরিতে মূলত ব্যবহার করা হয়ে থাকে বাঁশ, কাঠ, খড়, সুতো এবং মাটি। তবে পরবর্তীতে আরও বেশ কিছু জিনিস ব্যবহার করা হয় প্রতিমা সাজানোর জন্য। আর এই প্রতিমা তৈরির উপকরণ গুলির দাম বৃদ্ধি পেয়েছে অনেকটাই।

কোচবিহারের প্রতিমাশিল্পী সুধীর পাল জানান, “প্রতিমা তৈরির উপকরণের মধ্যে বাঁশ ও মাটির দাম প্রচুর বৃদ্ধি হয়েছে। যার ফলে মূর্তি তৈরি করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে অধিকাংশ প্রতিমা শিল্পীদের। যাঁরা আগে থেকে মাটি সংগ্রহ করে রাখেননি, তাঁরা মূর্তি তৈরি করতে গিয়ে নাজেহাল হচ্ছেন। একটা সময় মাটি কিনতে পাওয়া যেত ট্রাক হিসেবে। বর্তমান সময়ে সেই মাটি বিক্রি হচ্ছে বস্তা হিসেবে। যার ফলে দাম বৃদ্ধি পেয়েছে প্রায় দু থেকে আড়াই হাজার টাকা বেশি। তবে মাটির মান কিন্তু বৃদ্ধি পায়নি বিন্দুমাত্র।”

আরও পড়ুন : উপরে কড়া, ভিতরে তুলতুলে রসাল মৌচাক! বেলাকোবার চমচমের রহস্যময় রেসিপি এসেছিল টাঙ্গাইল থেকে

জেলার আরও দুই প্রতিমা শিল্পী সুজিত পাল ও বাদল পাল জানান, “কিছু কাজ সম্পন্ন হলেও এখনও অনেকটা কাজ বাকি প্রতিমা তৈরির। বিগ বাজেটের পুজোর বেশ কিছু অর্ডার এসেছে ইতিমধ্যেই। তবে আরও বেশকিছু অর্ডার আসতে পারে। সেক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণে মাটি না থাকলে মূর্তি তৈরি করবেন কীভাবে তা নিয়ে চিন্তায় পড়েছেন তাঁরা। বর্তমান সময়ে প্রথম উপকরণের দাম বৃদ্ধিতে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে অধিকাংশ প্রতিমা শিল্পীদের কপালে। যার ফলে মূর্তির দাম এক লাফে অনেকটাই বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করছেন তাঁরা।”

গত বছর যে দামে দুর্গা প্রতিমা বিক্রি হয়েছিল, চলতি বছরে সেই দুর্গা প্রতিমার দাম বেশ অনেকটাই বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। ফলে বিভিন্ন পুজো কমিটির মানুষও চাপের মুখে পড়তে চলেছেন পুজোর সময়। তাই প্রতিমা তৈরির মাটির বিক্রির বিষয় নিয়ে দ্রুত প্রশাসনিক হস্তক্ষেপ দাবি করেছেন  শিল্পীরা। তবে উপকরণের দাম যদি না কমে সেক্ষেত্রে প্রতিমার দাম কমার কোন সম্ভাবনা এখনও পর্যন্ত দেখা যাচ্ছে না।