ক্যারাটে প্রতিযোগিতা

International Karate Competition: আন্তর্জাতিক ক্যারাটেতে বড় সাফল্য পূর্ব বর্ধমানের

পূর্ব বর্ধমান: কলকাতায় আয়োজিত আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতায় জেলার বড় সাফল্য। পূর্ব বর্ধমান জেলার ঝুলিতে এল একাধিক পদক। বেশ কয়েকটি দেশের কয়েক হাজার প্রতিযোগীদের মধ্যে থেকে পদক আনল জেলার ২৮ জন কৃতী প্রতিযোগী।

অল ইন্ডিয়া সেইসিনকাই সিতো-রিউ ক্যারাটে ফেডারেশন নামক এক সংস্থার পরিচালনায় কলকাতায় আয়োজিত হল অষ্টম আন্তর্জাতিক ক্যারাটে চ্যাম্পিয়নশিপ ২০২৪- ইন্ডিয়ান চ্যালেঞ্জার্স কাপ। অল ইন্ডিয়া সেইসিনকাই সিতো-রিউ ক্যারাটে ফেডারেশন সংস্থার পাশাপাশি ওয়ার্ল্ড ক্যারাটে ফেডারেশনের রেফারি হানসি প্রেমজিৎ সেনের তত্বাবধানে এই আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

আর‌ও পড়ুন: পানের চা, শরবত খেয়েছেন? পানপাতার ব্যবহারে বিপ্লব ঘটিয়েছেন মহিষাদলের হরিপদ

প্রতিযোগিতাটি জুলাই মাসের ২৬, ২৭, ২৮ তারিখ অনুষ্ঠিত হয়েছিল কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। যে প্রতিযোগিতায় সফলতা অর্জন করে পূর্ব বর্ধমান জেলার ২৮ জন প্রতিযোগী। প্রতিযোগিতা শেষে তাদের ঝুলিতে আসে মোট ৪০ টি পদক। এই প্রসঙ্গে ক্যারাটে ও মার্শাল আর্ট প্রশিক্ষক দেবাশিস কুমার মণ্ডল জানান, আমাদের এহেন সাফল্যে আমরা সকলেই খুব খুশি হয়েছি। আমরা চাই আমাদের স্টুডেন্টরা আগামী দিনে আরও এগিয়ে যাক। সবটাই ওদের পরিশ্রমের ফল। ভারত ছাড়াও এই প্রতিযোগিতায় নেপাল, ভুটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওমান প্রভৃতি দেশের প্রায় সাড়ে ছয় হাজার প্রতিযোগী অংশ নেয়। পূর্ব বর্ধমান জেলার প্রতিযোগিরা মোট ৯ টি সোনা, ১১ টি রুপো এবং ২০ টি ব্রোঞ্জ পদক জেতে।

প্রসঙ্গত উল্লেখ্য, ঈশানি গুপ্তা, শ্রেয়সী ঘোষ, মেঘনা রায় নামের তিন প্রতিযোগী কাতা ও কুমিতে, উভয় বিভাগেই দুটি করে স্বর্ন পদক জিতেছেন। আন্তর্জাতিক স্তরের এই সাফল্যে খুশি ক্যারাটে প্রশিক্ষক দেবাশিস কুমার মণ্ডল সহ প্রত্যেকেই। ক্যারাটে ও মার্শাল আর্ট প্রশিক্ষক দেবাশিস’বাবুর কথায়, ছাত্র-ছাত্রীদের মার্শাল আর্ট শেখা বিশেষভাবে প্রয়োজন। তাঁর কথায়, মার্শাল আর্টস শিখলে রাস্তা ঘাটে বিভিন্ন সময় বিপদ থেকে নিজেকে বাঁচানো সম্ভব। তাছাড়া এটা খুব ভাল একটা স্পোর্টস। বিভিন্ন জায়গায় যেমন বিদ্যালয়, বিশ্ববিদ্যালয় সহ অলিম্পিকেও এই খেলা অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও এটা অনুশীলন করলে প্রচুর শরীরিক উপকারিতা পাওয়া যায়। সকলের এই খেলা শেখা উচিত বলে মনে করি আমি।

বনোয়ারীলাল চৌধুরী