হাজী মোহাম্মদ মহসিনের সমাধিস্থল

Bangla Video: দানবীর মহসিনের’ই আজ ঠাঁই নেই! অসাধুদের আখড়ায় পরিণত সমাধিস্থল

হুগলি: দানবীর হাজী মহম্মদ মহসিনের জন্ম দিবস ১ অগস্ট। মহম্মদ মহসিন ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন তাঁর দান ধ্যানের জন্য। তাঁর সম্পত্তির উপর গড়ে উঠেছে গোটা চুঁচুড়া শহর সহ আরূ অনেক জায়গা। আজ সেই তাঁকেই পড়ে থাকতে হচ্ছে বন-জঙ্গলের মধ্যে। চুঁচুড়া শহরে রয়েছে মহসিনের সমাধিস্থল। রক্ষণাবেক্ষণের অভাবে সেই সমাধিস্থল কার্যত জঙ্গল ও অসাধুদের আখড়ায় পরিণত হয়েছে।

দানবীর হাজি মহম্মদ মহসিনের দানের শেষ নেই। শিক্ষা স্বাস্থ্য ক্ষেত্রে তাঁর অবদান ভোলার নয়। হুগলিতেই রয়েছে ইমামবাড়া, হাসপাতাল, মহসিন কলেজ, হাই মাদ্রাসা। উত্তর ২৪ পরগনার হাজিনগর জুটমিল, কলকাতায় খিদিরপুর, মেটিয়াবুরুজ, গার্ডেনরিচ, মানিকতলা, তালতলা, আলিয়া বিশ্ববিদ্যালয়। পাটনা, বাংলাদেশেও ছড়িয়ে রয়েছে তাঁর দান। মানব কল্যাণে তাঁর বহু অবদান।

আর‌ও পড়ুন: পাউডারে মুশকিল আসান, কম বৃষ্টিতেও দিব্যি পচছে পাট

নবাব বা রাজা না হয়েও তিনি যে পরিমাণ দান করে গিয়েছেন তা ভোলার নয়। অথচ তাঁকে ভুলতে বসেছে বাঙালি। হুগলি ইমামবাড়ার পাশেই গঙ্গার পাড়ে রয়েছে মহসিনের সমাধি। সেই সমাধি লাগোয়া জমিতে শিশু উদ্যান তৈরির কাজ শুরু হয়েছিল। তাঁর সমাধি সংস্কার হয়েছে কয়েক বছর আগে। পার্কের কিছু কাজ হয়েছিল। গ্রানাইট বসানো বেঞ্চ তৈরি হয়েছিল, সেই গ্রানাইট চুরি হয়ে গেছে। লাইট লাগানো হয়েছিল, কিন্তু তার ছিঁড়ে ফেলা হয়েছে। ফলে লাইট আর জ্বলে না। অন্ধকারে মহসিনের সমাধিস্থলে জমে ওঠে মদ-গাঁজার আড্ডা।

স্থানীয়রা চান, শিশু উদ্যান তৈরি হোক। দেশ -বিদেশ থেকে যেসব পর্যটকরা আসেন তাঁরা মহসিনের সমাধি ক্ষেত্র দর্শন করে মনোরম পার্কে দু’দন্ড জিরিয়ে নিতে পারেন। ১ অগস্ট হাজি মহম্মদ মহসিনের জন্মদিন। জন্মদিনে তাঁকে স্মরন করে সমাধিতে ফুল দেওয়া হয়। ছোটো অনুষ্ঠানে তাঁকে শ্রদ্ধা জানানো হয়। বাকি বছর জঙ্গলেই ঢাকা পড়ে থাকে এই মহামানবের সমাধিস্থল।

রাহী হালদার