ফুঁসছে নদী

Bangla Video: ফুঁসে উঠেছে সুবর্ণরেখা, চোখের পাতা এক হচ্ছে না নদী তীরবর্তী বাসিন্দাদের

পশ্চিম মেদিনীপুর: বাড়ছে জল, ফুঁসছে নদী। আতঙ্কে দু’চোখের পাতা এক করতে পারছেন না নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা। প্রতিবছর বৃষ্টির সময় একই অবস্থা হয় নদী পাড়ের বাসিন্দাদের। বর্ষাকাল এলেই নিজেদের বাঁচাতে রাতের ঘুম ওড়ে সকলের। পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি, দাঁতন ব্লকের এক প্রান্ত দিয়ে প্রবাহিত হয়েছে সুবর্ণরেখা নদী। সারা বছর শান্ত রূপে থাকলেও বর্ষার সময় ফুলে ফেঁপে ভয়ংকর আকার ধারণ করে সে।

বর্ষার বৃষ্টির জলে পুষ্ট সুবর্ণরেখার ভয়ঙ্কর রূপ ফের আতঙ্ক তৈরি করেছে পশ্চিম মেদিনীপুরের মানুষের মনে। পশ্চিম মেদিনীপুর জেলার পাশাপাশি ঝাড়গ্রাম জেলার বিভিন্ন ব্লকের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে সুবর্ণরেখা। পশ্চিম মেদিনীপুর জেলার কেশিয়াড়ি ব্লকের ভসরা, ডাডরা, আমলাশাই, দাঁতন ব্লকের বড়া, রাউতরাপুর সহ একাধিক গ্রাম সুবর্ণরেখার তীরে অবস্থিত।

আর‌ও পড়ুন: ধান চাষ করছেন সভাধিপতি! প্রটোকল সরিয়ে বিস্ময় চিত্র

এই গ্রামে রয়েছে বিদ্যালয়, মানুষের থাকার ঘর। হাজারও মানুষের বাস এই সকল গ্রামে। সারা বছর স্বাচ্ছন্দে থাকলেও বর্ষার সময় ক্রমশ ভয় বাড়ে মানুষদের। বর্ষার সময় ফুলেঁপে ওঠে সুবর্ণরেখা নদী। দু’কুল ছাপিয়ে গ্রামে প্রবেশ করে নদীর জল। স্বাভাবিকভাবেই ভরা নদীর জলে দু’কুল ছাপিয়ে গোটা গ্রাম প্লাবিত হয়। বাড়িতে ঢুকে যায় জল। ভেসে যায় আসবাবপত্র। তাই প্রতিবছর বর্ষাকাল এলেই আতঙ্ক বাড়ে সাধারণ মানুষের মধ্যে। এই সময় সারারাত কার্যত না ঘুমিয়ে কাটাতে হয় নদীর তীরে বসবাসকারী মানুষদের।

পাশাপাশি মাথায় হাত এই এলাকার কৃষকদের। নদী তীরবর্তী এলাকার চাষের জমিগুলোয় ইতিমধ্যেই জল থই থই অবস্থা। ফলে সবজি চাষের ভয়াবহ ক্ষতি হবে বলে আশঙ্কা কৃষকদের।

রঞ্জন চন্দ