ষান্তেশ্বর শিব মন্দির

Shiva Temple in Sawan: সংস্কারের পর প্রাচীন এই শিবমন্দিরে পুণ্য শ্রাবণে উপচে পড়ছে ভক্তদের ভিড়

সার্থক পণ্ডিত, তুফানগঞ্জ: বানেশ্বর কিংবা জল্পেশের শিব মন্দিরের নাম তো অনেক শুনেছেন। এই দুই মন্দির দীর্ঘ সময়ের পুরনো। তবে কোচবিহারে আরও বেশ কিছু পুরনো মন্দির রয়েছে। যেখানে গেলে যে কোনও পর্যটক কিংবা পুণ্যার্থীর মন ভরে উঠবে এটুকু নিশ্চিত। এমনই এক মন্দির হল তুফানগঞ্জ মহকুমা এলাকার অন্তর্গত ষান্তেশ্বর শিব মন্দির। এই শিব মন্দির দীর্ঘ রাজ আমলে স্থাপন করা হয়েছিল। তারপর মন্দির চত্বরের ও বেশ কিছু সংস্কার কাজ করা হয়েছে।

মন্দিরের এক ভক্ত ধর্মনারায়ণ বর্মা জানান, “রাজ আমলের এই মন্দির স্থাপন করা হয়। তবে কোনও কারণে মন্দিরের কাজ সম্পূর্ণ করা সম্ভব হয়নি। ফলে রাজাদের পরবর্তী সময়ে এই মন্দিরকে ধীরে ধীরে সংস্কার করা হয়। তবে দীর্ঘ সময় পর্যন্ত বহু মানুষ এই মন্দিরের সম্পর্কে সঠিক জানতেন না। তবে এই মন্দিরের সম্পর্কে জানান পর বহু মানুষ এই মন্দিরে আসেন। এখানে ভগবান শিব রয়েছেন। ফলে গোটা শ্রাবণ মাসে জুড়ে প্রচুর ভক্তদের সমাগম ঘটে এই মন্দিরে। ফলে এই মন্দির ধীরে ধীরে আরও জনপ্রিয় হয়ে উঠছে।”

আরও পড়ুন : ভ্যাপসা গরমের সঙ্গী অসহ্য ঘাম, যে কোনও মুহূর্তে গৌড়বঙ্গের এই জেলায় ধেয়ে আসবে বজ্রবিদ্যু‍‍ৎ-সহ বৃষ্টি

মন্দিরের আরও দুই ভক্ত জয়কৃষ্ণ বর্মন ও সরলা বর্মন জানান, “একটা সময় এমন ছিল যখন খুব বেশি ভক্ত আসতেন না। সেখানে বিপুল পরিমাণে মানুষ এখন ভিড় জমান মন্দিরে। প্রাচীন এই মন্দিরকে সংস্কার ও সংরক্ষণের ব্যবস্থায় রয়েছে কোচবিহার দেবোত্তর ট্রাস্ট বোর্ডে। শ্রাবণ মাসের প্রতি সোমবার করে এখানে বড় করে যজ্ঞেরও আয়োজন করা হয়। এছাড়াও রান্না করা হয় প্রচুর ভোগের খিচুড়ি। দূর দুরান্তের ভক্তরা এখানে আসেন শিবের মাথায় জল ঢালতে ও মন্দির দর্শন করতে।”

বানেশ্বর ও জল্পেশ মন্দির ছাড়াও এই ষান্তেশ্বর শিব মন্দিরেও বহু মানুষের ভিড় চোখে পড়ছে শ্রাবণ মাসে। আগামিদিনে এই মন্দিরে ভিড় আরও অনেকটাই বেড়ে উঠবে বলে আশা। এবং মন্দির সংস্কার করে আরও পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ রাখা হোক, এমনটাই প্রত্যাশা সকলের।