আনন্দ পরিসর ক্লাস

Morning Class: ভ্যাপসা গরম থেকে রেহাই দিতে সকালে স্কুল, ‘স্পেশাল ক্লাস’ পেয়ে খুশি পড়ুয়ারা

আলিপুরদুয়ার: দক্ষিণবঙ্গে যখন টানা বৃষ্টিতে বেশ কিছু জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, তখন উত্তরবঙ্গের একাংশে ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা। এই পরিস্থিতিতে বিভিন্ন স্কুলের সময়সূচী পরিবর্তন করা হয়েছে। বেলার ক্লাসগুলি সকালের দিকে করে দেওয়া হয়েছে প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে। তাতে খুশি পড়ুয়ারা। এই বিশেষ ক্লাসের জন্যই স্কুলমুখী হচ্ছে তারা।

আলিপুরদুয়ার জেলা শিক্ষা দফতরের বিশেষ অনুমতি নিয়ে জেলার কিছু প্রাথমিক বিদ্যালয় মর্নিং স্কুল শুরু করেছে। উদ্দেশ্য একটাই, শিশুদের এই ভ্যাপসা গরমের হাত থেকে মুক্তি দেওয়া। যদিও জেলার বিভিন্ন স্থানে বৃষ্টি হতে দেখা গিয়েছে। কিন্তু ভ্যাপসা গরম যায়নি। এদিকে মর্নিং ক্লাস শুরু হতেই খুদে পড়ুয়াদের মুখ ভার হয়ে গিয়েছিল। কারণ সকাল সকাল ঘুম থেকে উঠে স্কুলে এসে পড়াশোনা করতে কার‌ই বা মন চায়। এই অবস্থায় শিক্ষকরা পড়ুয়াদের মনের কথা বুঝতে পেরে মর্নিং স্কুলগুলিতে চালু করেছেন বিশেষ ক্লাস। এই বিশেষ ক্লাসটি ‘আনন্দ পরিসর’ নামে পরিচিত।

আর‌ও পড়ুন: মাটির প্রতিমা নয়, এখন বাজার কাঁপাচ্ছে এই বিশেষ মূর্তি! জানেন দাম কত?

আলিপুরদুয়ার জেলার এক স্কুল শিক্ষক ইয়াসিন আনসারি জানিয়েছেন, মর্নিং স্কুলে আসতে পড়ুয়াদের কী কী কষ্ট হয় সেটা আমরা বুঝি। এরপর আমরা ভেবে দেখলাম শিশুদের জন্য আনন্দ পরিসরের ব্যবস্থা করলে তারা স্কুলে আসবে। সেটাই হল।

এই আনন্দ পরিসর নামের বিশেষ ক্লাসটি স্কুলের রুটিনের মধ্যে রয়েছে। তবে এই ক্লাসটি অধিকাংশ স্কুলে হয় না বললেই চলে। মর্নিং স্কুল হওয়াতে ফিরে আসছে এই বিশেষ ক্লাসটি।

অনন্যা দে