আরামবাগের শিক্ষক

Susunia Hill: আরামবাগের শিক্ষক শুশুনিয়া পাহাড়ের যা করলেন তাতে অবাক সবাই!

বাঁকুড়া: আরামবাগ হাইস্কুলের পরিবেশপ্রেমী শিক্ষক ভবানী প্রসাদ দাস পরিবেশ রক্ষা করতে চলে এলেন বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়ে। বিষয়টি ভেবে অবাক হচ্ছেন? এই শিক্ষক শুশুনিয়া পাহাড়ে এসে উঠে পড়লেন চূড়ায়। এইভাবেই সুস্থ এক পৃথিবীর জন্য পরিবেশ সচেতনতা যাত্রা করলেন তিনি।

বহু বর্ষজীবী গাছের সংখ্যা বাড়াতে বিশেষ উদ্যোগ গ্রহন করেছেন আরামবাগের শিক্ষক ভবানী প্রসাদ দাস। বিশেষ করে দিন দিন কমতে থাকা বট, কদম, বকুল, কৃষ্ণচূড়া গাছ লাগাচ্ছেন বিভিন্ন জায়গায়। শুশুনিয়া পাহাড়ের উপরে লাগানো হয়েছে ১০ টি বৃক্ষ জাতীয় গাছ। পাহাড়ে ওঠার রাস্তায় পাঁচটি গাছ লাগানো হয়েছে। পাশাপাশি আটজন স্থানীয় গ্রামবাসীর হতেও চারাগাছ তুলে দেওয়া হয়েছে লাগানোর জন্য।

আর‌ও পড়ুন: স্কুলে পিরিয়ড শেষের ঘণ্টা বাজানোর ঝামেলা শেষ, জীবন বিজ্ঞান শিক্ষকের অবাক আবিষ্কার

পরিবেশের মহীরুহ বট ও অশ্বত্থ ফিরিয়ে আনতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন আরামবাগ হাইস্কুলের বাংলার শিক্ষক ভবানী প্রসাদ দাস। সহযোগী হিসেবে ছিলেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শান্তনু পাল। তিনি নিজ উদ্যোগে বিভিন্ন স্থান থেকে বট ও অশ্বত্থ চারা সংগ্রহ করে স্কুল, কলেজ, হাট-বাজার, পুকুর পাড়, নদীর ধার, রাস্তার ধার ইত্যাদি জায়গায় লাগাচ্ছেন। সম্প্রতি তিনি পরিবেশ সম্পর্কে সচেতনতার বার্তা নিয়ে বাঁকুড়া এসেছেন। মুকুটমনিপুর ড্যামে ঘুরে গিয়েছিলেন সাম্প্রতিক। এবার এলেন শুশুনিয়া পাহাড়ে।

সেখানেও কতকগুলি বট ও অশ্বত্থ গাছ লাগিয়েছেন। তার এই মহান কর্মে আরামবাগ হাই স্কুল তাঁর পাশে আছে। শিক্ষক ভবানীপ্রসাদ দাস বলেন, বিশ্ব উষ্ণায়ন আমাদেরকে ভাবিয়ে তুলেছে। এই সমস্যার সমাধান করতেই হবে। সেই কারণেই আমি দিকে দিকে ঘুরে বেরিয়ে গাছ লাগাচ্ছি। শুধু তাই নয়, বৃক্ষরোপণ করছি।

নীলাঞ্জন ব্যানার্জী