Buddhadeb Bhattacharjee: বুদ্ধ প্রয়াণে শোকাচ্ছন্ন চা বলয়, বন্ধ বাগান শ্রমিকদের জন্য ‘ফাউলাই’ চালু করেছিলেন তিনিই

আলিপুরদুয়ার: বৃহস্পতিবার কলকাতার পাম অ্যাভিনিউয়ের ছোট্ট ফ্ল্যাটে প্রয়াত হয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। বরাবরের স্বচ্ছ রাজনীতির প্রবক্তা বুদ্ধবাবুর প্রয়াণে শোক বিহ্বল রাজ্যবাসী। তাঁর আমলেই উত্তরবঙ্গের বন্ধ চা বাগানের শ্রমিকদের স্বার্থে গঠিত হয়েছিল ‘ফাউলাই’ প্রকল্প। যার হাত ধরে অনেকটাই স্বস্তি ফেরে বন্ধ চা বাগানের শ্রমিক পরিবারগুলিতে। সেই প্রকল্প এখনও রয়েছে। এই ফাউলাই অক্সিজেন-এর মত কাজ করছে ধুঁকতে থাকা চা শ্রমিক পরিবারগুলিতে। ফলে সেই স্মৃতি মনে করে বুদ্ধবাবুর প্রয়াণে শোকের আবহ উত্তরবঙ্গের চা বলয়ে।

শ্রমিকদের স্বার্থে বহু উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণ করেছিলেন তিনি। তার মধ্যে একটি ফাউলাই প্রকল্প। বন্ধ চা বাগান এবং বন্ধ কারখানার শ্রমিকদের যাতে না খেয়ে থাকতে না হয় তার জন্য চালু হয় এই প্রকল্প। বন্ধ কারখানা ও চা-বাগানের শ্রমিকদের মাসিক ভাতা দেওয়ার ব্যবস্থা এ রাজ্যে চালু রয়েছে সেই ১৯৯৮ থেকেই৷ সেই সময় উপমুখ্যমন্ত্রী ছিলেন বুদ্ধবাবু। ফিনান্সিয়াল অ্যাসিস্ট্যান্স টু দ্য ওয়ার্কার্স ইন লকড আউট ইন্ডাস্ট্রিয়াল ইউনিট হল ফাউলাই-এর পুরো নাম।

আর‌ও পড়ুন: কুসংস্কারের বলি শিশু! জলে ডুবে যাওয়ার পর হাসপাতালে না নিয়ে গিয়ে চলল তুকতাক

যখন বাংলায় প্রকল্পটি চালু হয়, তখন বন্ধ কারখানার শ্রমিকেরা পেতেন মাসে ৫০০ টাকা করে৷ যা পরবর্তীকালে বেড়ে ৭৫০ টাকা, ১ হাজার টাকা থেকে মাসে দেড় হাজার টাকা হয়েছে৷ ২০১১ সালে ক্ষমতায় আসে তৃণমূল সরকার। কিন্তু তারপর থেকে বাড়েনি ফাউলাইয়ের টাকা। যদিও এই প্রকল্প পুনর্গঠনের ইঙ্গিত মিলেছিল রাজ্য সরকারের তরফে। কিন্তু তারপর আর কিছুই হয়নি। কবে বাড়বে ফাউলাই-এর টাকা? এই প্রশ্ন শ্রমিকদের মুখে মুখে ঘোরে এখনও।

অনন্যা দে