ফুলের দোকান

Flower Price: ফুলের আঘাতে মুর্ছা যাওয়ার দশা! ঠাকুর ঘরের রোজের সজ্জায় টান

কোচবিহার: বর্ষার ঝেঁপে বৃষ্টির পরই ফুলের বাজারে আগুন। দাম এতটাই বেড়েছে যে ফুলের আঘাতে কার্যত মুর্ছা যাওয়ার অবস্থা! কারণ এই খামখেয়ালি আবহাওয়ায় প্রচুর ফুল পচে নষ্ট হয়ে যাচ্ছে। তাই বিক্রেতারা ফুলের দাম বাড়াতে বাধ্য হচ্ছেন। কারণ বাজারে চাহিদার থেকে যোগান অত্যন্ত কম।

এদিকে আবহাওয়া জনিত কারণে ফুলের দাম ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সমস্যায় পড়ছেন সাধারণ ক্রেতারা। বাজারের এক ফুল বিক্রেতা গোবিন্দ চন্দ জানান, রোদ-বৃষ্টির মিশ্র আবহাওয়ার কারণে বেশিরভাগ ফুল মজুত করে রাখা সম্ভব হচ্ছে না। এছাড়াও যেটুকু ফুল রাখা হচ্ছে তার বেশিরভাগ অংশ পচে যাচ্ছে আবহাওয়ার কারণে। তাইত দাম বাড়ছে সমস্ত ফুলের। আগে যে গাঁদা ফুলের মালা ২৫ থেকে ৩০ টাকা দামে বিক্রি হত এখন সেই মালা বিক্রি করা হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দামে। ফলে অনেক ক্রেতাই ফুল কিনতে এসেও হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।

আর‌ও পড়ুন: মাছ ধরতে গিয়ে বাড়ি ফেরা হল না বৃদ্ধের, আছড়ে মারল হাতি!

বাজারের আরও দুই ফুল বিক্রেতা বাদল চন্দ্র দে ও সুব্রত রায় চৌধুরী জানান, আবহাওয়ার এই পরিস্থিতি যদি চলতেই থাকে তবে বিশ্বকর্মা পুজোতেও ফুলের দাম চড়া থাকবে। বেশিরভাগ ফুল মজুত করে রাখা সম্ভব হচ্ছে না। ফলে ফুলের চাহিদা থাকলেও সেই অনুযায়ী যোগান থাকছে না ফুলের। তাই তো বাজারে এসে বেশিরভাগ ক্রেতারা নিজেদের পছন্দের ফুলগুলি কিনতে পারছেন না। এতে প্রচুর ক্রেতারা অসন্তুষ্টও হচ্ছেন।

রোদ-বৃষ্টির এই আবহাওয়া সমস্যা সৃষ্টি করছে ফুল চাষিদের চাষের ক্ষেত্রে। বহু গাছ নষ্ট হয়ে যাচ্ছে এই আবহাওয়ার কারণে। এছাড়া গাছ থেকে ফুল তুলে বাজারজাত করার আগেই বহু ফুল পচে নষ্ট হয়ে যাচ্ছে। তাই তো বর্তমান সময়ে চিন্তায় পড়েছেন ফুল চাষি থেকে শুরু করে ফুল বিক্রেতারাও। পুজোর আগে পরিস্থিতি স্বাভাবিক না হলে ব্যবসায় বেশ অনেকটাই ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনটাই শুনতে পাওয়া যাচ্ছে বেশিরভাগ ফুল বিক্রেতাদের কাছ থেকে। ফুলের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ার জন্য বাজারে ক্রেতাদের আনাগোনা কমেছে অনেকটাই।

সার্থক পণ্ডিত