গাটি কচুর সহজ মুখরোচক রেসিপি

Gathi Kochur Paturi: ইলিশ-কাতলা ফেল…! এক থালা ভাত নিমেষে সাফ, পাতে রাখুন সুস্বাদু এই নিরামিষ পাতুরি

হাওড়া: সুস্বাদু কচু পাতুরি! ইলিশ বা কাতলা পাতুরি অতি পরিচিত। তবে এই নিরামিষ পাতুরি হলেও কচু পাতুরি পিছিয়ে নেই স্বাদে। গরম ভাতের সঙ্গে এই পাতুরির জনপ্রিয়তা বেশ। সামান্য কয়েকটি উপকরণে অল্প সময়ে তৈরি করা যেতেই পারে কচুর পাতুরি।

এই বর্ষার মরশুমে গরম ভাতের সঙ্গে নিরামিষ কচু পাতুরি’র জুড়ি নেই। কলা পাতায় মোরা পোস্ত সর্ষের গন্ধ মাখা সর্ষের ঝাঁঝ আর নারকেলের মিষ্টি স্বাদের এই নিরামিষ পদ চেটে পুটে খাবে পরিবারের ছোট ছেলে-বুড়ো। গাঠি কচুর বিভিন্ন রেসিপি খাবার চল থাকলেও কচুর পাতুরি স্বাদে শ্রেষ্ঠ তা বলা যেতেই পারে। গ্রাম থেকে শহর অতিথি আপ্যায়নেও দেখা যায় গাঠি কচুর পাতুরি।

আরও পড়ুন-     মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

উপকরণ- খুব সামান্য কয়েকটা উপকরণ লাগে কচুর পাতুরি তৈরি করতে লাগে৷  ভাল মানের গাঠি কচু যা খুব সহজে সিদ্ধ হয় লক্ষ্য রাখতে হবে। কলাপাতা মাস্ট৷  নারকেল কুড়ো, সর্ষে, পোস্ত, সর্ষের তেল কাঁচা লঙ্কা সামান্য হলুদ এবং পরিমান মত লবণ।পদ্ধতি- প্রথমেই কচু ভাল করে ধুয়ে সিদ্ধ করে নিন। কুড়ো করে নেওয়া নারকেল পরিমাণ মত সর্ষে পোস্ত ও কাঁচা লঙ্কা একসঙ্গে বেটে নিতে হবে। সিদ্ধ কচুর খোলা ছাড়িয়ে মেখে নিন।

আরও পড়ুন-    ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

এবার বাটা উপকরণ ও কচু লবণ হলুদ ও সর্ষের তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে সমস্ত উপকরণ। পাতুরি মোড়ার জন্য টুকরো করা কলাপাতা তার মধ্যে মাখানো কচু সরষের তেল ও কাঁচা লঙ্কা উপর থেকে দিয়ে ভাল করে বেঁধে কনটেনারের মুখ বন্ধ করে পাত্রে ফুটন্ত জলের উপর বসিয়ে দিন । এভাবে প্রায় কুড়ি মিনিট রাখলেই তৈরি সুস্বাদু গাঠি কচুর পাতুরি।

রাকেশ মাইতি