লন্ডনের স্বামীনারায়ণ মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ

Durga Puja 2024: ‘কল্যাণের পুজো’র বাজেট ৭০ লক্ষ টাকা! দেখা যাবে লন্ডনের স্বামীনারায়ণ মন্দির

হুগলি: মা আসছেন। তাই উদ্যোগে খামতি রাখছে না পুজো কমিটিগুলো। দুর্গাপুজোর কাউন্টডাউন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর মাত্র কয়েকটা মাস, তার পরই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। রথের দিন খুঁটি পুজোর মধ্যে দিয়ে দুর্গাপুজোর সূচনা হয় শ্রীরামপুরের আর এমএস মাঠের এই পুজোর। এই পুজো শ্রীরামপুরের তৃণমূল সাংসদ তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের পুজো নামেই মূলত পরিচিত।

এই পুজোর মণ্ডপপ সজ্জায় প্রতিবছরই থাকে বিশেষ চমক। গত বছরগুলিতে কখনও মালয়েশিয়ার টুইন টাওয়ার, আবার কখনও গুজরাটের মন্দির তৈরি করে দর্শনার্থীদের মন জয় করেছেন উদ্যোক্তারা। এবছর‌ও তার ব্যতিক্রম ঘটবে না। লন্ডনের স্বামীনারায়ণ মন্দিরের আদলে মণ্ডপ নির্মাণ করে চমক দিতে চলেছে এই দুর্গাপুজো কমিটি। ইতিমধ্যেই বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে বিশাল মণ্ডপের কাঠামো। মণ্ডপ নির্মাণে ব্যবহার করা হচ্ছে বাঁশ, কাঠ, প্লাই। তার সঙ্গে পুরো মণ্ডপ জুড়েই থাকছে ফাইবার। মণ্ডপের ভিতরে থাকছে লক্ষ্মী, নারায়ণ ও গণেশের মূর্তি। এছাড়াও থাকছে ৩০ ফুটের একটি বড় ঝাড়বাতি। যার মধ্যে সম্পূর্ণটাই ফইবারের কাজ করা।

আরও পড়ুন: কেউ এলেন শখের বাইক নিয়ে, কারোর আবার সঙ্গী স্কুটি! আরজি কর কাণ্ডে এ কোন দৃশ্য

রথের পরদিন থেকে শুরু হয়েছে এই মণ্ডপ তৈরির কাজ। এই মণ্ডপের নির্মাতা বাবাই বসাক বলেন, স্বামীনারায়ণ কথার মধ্যে অনেক অর্থ লুকিয়ে রয়েছে। নারায়ণের মধ্যে আমরা ৩৩ কোটি দেব দেবীকে দেখতে পাই। তাই প্রথমেই আমরা নারায়ণ ও গণেশের পুজো করেই শুরু করি যে কোনও পুজো। এছাড়া মানুষের সঙ্গে মানুষের একটা মেলবন্ধন ঘটানোর চেষ্টা করছি।

পুজোর দিনগুলিতে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিজস্ব প্রায় ৫০০ স্বেচ্ছাসেবক রাখার ব্যবস্থা করা হয়েছে, সেই সঙ্গে পুলিশ মোতায়ন করা হয়। মণ্ডপের ভিতর-বাইরে সিসিটিভি ক্যামেরায় মুড়ে ফেলা হবে। পুজোর বাজেট প্রায় ৭০ লক্ষ টাকা।

রাহী হালদার