ভেঙে পড়া পুরানো স্কুলভবন।

School Building Collapsed: আশঙ্কা সত্যি করে হুড়মুড় করে ভেঙে পড়ল স্কুল ভবন

পশ্চিম বর্ধমান: একটা সময় ছিল যখন ইসিএলের স্ক্র্যাচ রুম ছিল। পরবর্তীকালে সেখানেই শুরু হয় ইসিএলের একটি স্কুল। কিন্তু স্কুল ভবনটির পরিকাঠামো শোচনীয় হওয়ায় তা স্থানান্তর করা হয়। তারপর থেকে ওই জায়গাটিকে এলাকাবাসীরা কমিউনিটি হল হিসেবে ব্যবহার করছিলেন। কিন্তু পুরানো সেই স্কুল ভবনটিই এবার ভারী বৃষ্টিপাতের জেরে হুড়মুড় করে ভেঙে পড়ল।

ঘটনাটি ঘটেছে আসানসোল পুরসভার অন্তর্গত ৩৭ নম্বর ওয়ার্ডের মহাবীর কোলিয়ারিতে। রানিগঞ্জের এই মহাবীর কোলিয়ারিতে থাকা পুরানো স্কুল ভবনটি আচমকাই ভেঙে পড়েছে। স্থানীয়রা দাবি করছেন, এর ফলে বড় বিপদ হতে পারত। কারণ এলাকার ছোট ছোট ছেলে-মেয়েরা সেখানেই খেলাধুলো করে এবং অনেকেই অবসরে সেখানে বসে সময় কাটান। সৌভাগ্যবশত দুর্ঘটনার সময় সেখানে কেউ না থাকায় বড় বিপদ হাত থেকে তারা রক্ষা পেয়েছে।

আরও পড়ুন: বন্যা দুর্গতদের যন্ত্রণা বাড়াল বন্য শুয়োর, ছুটতে হল হাসপাতালে

স্থানীয় সূত্রে খবর, বৃষ্টিপাতের পর হঠাৎ করেই জরাজীর্ণ ভবনটি ভেঙে পড়ে। যদিও অনেক দিন থেকেই তারা এই বিপদের আঁচ পেয়েছিলেন। স্থানীয়রা অভিযোগ করেন, পুরানো এই বাড়িটি ভেঙে পড়ায় আশপাশের ১০-১২ টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া বাড়ি ভেঙে পড়ার কারণে বিদ্যুৎহীন হয়ে পড়েছে প্রায় ৫০০ টি বাড়ি। তবে তা দ্রুততার সঙ্গে মেরামত করা হয়। কিন্তু ভেঙে পড়া ভবনটির ভগ্নাংশ যেকোনও সময় ধসে পড়তে পারে এমনটাই তাঁরা আশঙ্কা করছেন।

এদিকে এলাকার মানুষজন দাবি জানিয়েছে, যত দ্রুত সম্ভব এই ভেঙে পড়া বাড়িটির বাকি অংশ পরিষ্কার করা হোক। যদিও এই বিষয়ে ইসিএল-এর তরফ থেকে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি। তবে রানিগঞ্জের মহাবীর কোলিয়ারিতে এমন অনেক পুরানো বাড়ি রয়েছে যা যখন তখন ভেঙে পড়তে পারে। স্বাভাবিকভাবে সেই সমস্ত বাড়ির বাসিন্দারাও এই ঘটনায় বেশ আতঙ্কিত।

নয়ন ঘোষ