ডিস্ট্রিক্ট লেভেল সাইন্স সেমিনার

AI Seminar: এআই-এর উপর ডিস্ট্রিক্ট লেভেল সায়েন্স সেমিনার

পুরুলিয়া: মানুষের জীবনে বিজ্ঞানের ভূমিকা অপরিসীম। বিজ্ঞানের সহায়তায় প্রতিনিয়ত জীবনধারার পরিবর্তন হচ্ছে মানবজাতির। তাই ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞানের বিকাশ ঘটাতে ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়াম বিভিন্ন জায়গায় আয়োজন করছে সেমিনার। রাজ্যের প্রতিটি সায়েন্স মিউজিয়ামে এই সেমিনার আয়োজিত হয়। জেলা পুরুলিয়ার সায়েন্স মিউজিয়ামেও এক দিবসীয় সায়েন্স সেমিনার অনুষ্ঠিত হল।

১৯৬৪ সাল থেকে পুরুলিয়া সায়েন্স মিউজিয়ামে এই সেমিনার চলে আসছে। প্রতিবছরই এই দিন সেমিনার’টি অনুষ্ঠিত হয়। জেলা পুরুলিয়ার বিভিন্ন প্রত্যন্ত এলাকা সহ শহরাঞ্চলের স্কুলগুলি থেকে ছাত্র-ছাত্রীরা এই সেমিনারে অংশগ্রহণ করেন। ‌এই সেমিনার থেকে যে সমস্ত কৃতী ছাত্রছাত্রী বিজয়ী হবেন, তাঁরা আগামীদিনে বিড়লা ইন্ডাস্ট্রি ও টেকনোলজিক্যাল মিউজিয়ামে অনুষ্ঠিত স্টেট লেভেল সেমিনারে অংশগ্রহণ করার সুযোগ পাবেন।

আরও পড়ুন: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ঝোড়ো হাওয়া! উত্তাল সমুদ্র, মৎস্যজীবীদের জন‍্য বড় নির্দেশ

এই বিষয়ে পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রের শিক্ষা আধিকারিক সুমন কর্মকার বলেন, এই সেমিনারের মূল উদ্দেশ্য ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞান মনস্কতা জাগ্রত করা। বিজ্ঞানের উপর ছাত্র-ছাত্রীদের দৃষ্টিভঙ্গিকে তুলে ধরা। পুরুলিয়া জেলা থেকে প্রায় ২২-টি স্কুল এই সেমিনারে অংশগ্রহণ করে। এই বছর সায়েন্স সেমিনারের থিম হল ‘কৃত্তিম বুদ্ধিমত্তা আশা ও আকাঙ্ক্ষা’, অর্থাৎ ‘এ আই’। ভারতের যতগুলি বিজ্ঞান মিউজিয়াম রয়েছে যেগুলি ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়াম দ্বারা পরিচালিত সেই সমস্ত জায়গাতেই এই থিমের উপর সেমিনার অনুষ্ঠিত হচ্ছে।

এই বিষয়ে এই সেমিনারে অংশগ্রহণকারী এক ছাত্র বলেন , তাঁর ভীষণই ভাল লাগছে এই সেমিনারে অংশগ্রহণ করতে পেরে। আগামী দিনে এআই-এর ভূমিকা মানবজীবনে অনেকখানি থাকবে। ‌ তাই এই বিষয়ের উপর প্রেজেন্টেশন তৈরি করতে পেরে তাঁর সার্বিক অনেকখানি জ্ঞানবৃদ্ধি হয়েছে।

শর্মিষ্ঠা ব্যানার্জি