মা হাতি সহ শাবক

West Medinipur News: নেপথ্যে ‘মানুষের অত্যাচার’! প্রাণ হাতে নিয়ে ভরা নদী পেরোতে হল শাবক-সহ মা হাতিকে

পশ্চিম মেদিনীপুর: এখনও ঝাড়গ্রাম এর হাতি মৃত্যুর রেশ কাটেনি। তবে এর মাঝেই দেখা গেল এক অন্য ছবি। হস্তিশাবক-সহ এক হস্তিনীকে ভরা নদী পার হতে হল, নেপথ্যে ‘মানুষের অত্যাচার’। মানুষের তাড়া খেয়ে বাধ্য হয়ে ভরা নদী পেরোল মা ও শাবকটি। যা দেখে কার্যত হতবাক পশুপ্রেমীরা।

আরও পড়ুন: দেশের সবচেয়ে বড় ইনকাম ট্যাক্স রেইড, ১০ দিন ধরেও টাকা গোনা শেষ হয়নি! কত নগদ উদ্ধার হয় জানেন?

জঙ্গলমহল ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ার বিস্তীর্ণ জঙ্গল এলাকায় বসবাস হাতিদের। কিন্তু জঙ্গলে থাকা কার্যত দায় হয়ে উঠছে দলমাদের। কারণ জঙ্গলে খাদ্যাভাব এবং লোকালয়ে এসে মানুষের তাড়া। চলতি মাসে জ্বলন্ত শলাকা বিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক অন্তঃসত্ত্বা হাতির। সেই রেশ এখনও কাটেনি। তবে মানিকপাড়া রেঞ্জে থাকা একটি হাতিকে বিরক্ত করার ছবি সামনে এসেছে। ভরা নদী পেরিয়ে বাধ্য হয়ে মানিকপাড়া রেঞ্জ থেকে মেদিনীপুরের চাঁদড়া রেঞ্জে প্রবেশ করেছে শাবক-সহ মাদি হাতিটি।

আরও পড়ুন: মাঝরাতে জেলের মধ্যে পায়চারি, রবিবার পলিগ্রাফ টেস্টের আগেই মুখ খুলল সঞ্জয়?

ইতিমধ্যেই বন বিভাগের পক্ষ থেকে হাতিকে উত্ত্যক্ত না করার নির্দেশ দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, বন বিভাগের তরফে হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, হাতিকে উত্ত্যক্ত করলে এবং চলাচলে বাধা সৃষ্টি করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে বিভিন্ন জায়গায় মাইকিং করছে মেদিনীপুর বন বিভাগ। যাতে সুস্থভাবে জঙ্গলে প্রবেশ করতে পারে হাতিটি তার ব্যবস্থা করা হচ্ছে বন দফতরের তরফে।