ভয় নেই কর্মসূচী পালন

Bangla video: ময়ুরেশ্বরের যুবকদের ‘ভয় নেই’ ছড়িয়ে পড়ল গোটা জেলায়

বীরভূম: সম্প্রতি আরজি কর কাণ্ডের পর কার্যত তোলপাড় রাজ্য থেকে রাজনীতি। চলতি মাসের নয় তারিখ ডাক্তারি পড়ুয়াকে ধর্ষণ করে খুন করার অভিযোগ ওঠে। তারপর শুরু হয় মিছিল আন্দোলন। তাই এবার মহিলাদের সুরক্ষার কথা মাথায় রেখে একটি বিশেষ কর্মসূচীগ্রহণ করেছে বীরভূমের যুবসমাজ।

এবার বিপদে পড়া মহিলার এক ফোনেই রক্ষাকর্তা হিসেবে পৌঁছে যাবে কয়েকজন যুবক। বীরভূমের কৃষ্ণ রুজ, সুবীর বায়েন ও আকাশ মন্ডলের মত জনাকয়েক ছাত্র মহিলা সুরক্ষা দেওয়ার প্রকল্প শুরু করেন ‘ভয় নেই’। এরপর ময়ূরেশ্বরের দুটি ব্লকের অন্তর্গত প্রায় সাতটি গ্রামকে তারা সুরক্ষিত  করে ফেলেছে বলে দাবি করছেন।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এই অভিনব উদ্যোগ, দেখলে অবাক হবেন!

ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য বিভিন্ন স্কুল, কলেজ, কোচিং সেন্টারের সামনে যুবকরা লাগাচ্ছে পোস্টার। বিলি করা হচ্ছে লিফলেট। যেখানে লেখা ৭ জন যুবকের নাম ও ফোন নম্বর। যদি গ্রামের কোনও মেয়ে কখনওবিপদে পড়ে তাহলে এই ফোন নম্বর গুলির মধ্যে একটিতে ফোন করলেই মিনিট দশেকের মধ্যে তার কাছে পৌঁছে যাবে কমপক্ষে তিনজন যুবক। তারপর তাকে সেই পরিস্থিতি থেকে উদ্ধার করে যুবকরা সুরক্ষিতভাবে পৌঁছে দেবে বাড়িতে। স্বাভাবিক ভাবেই, যুবকদের এই উদ্যোগ এখন প্রশংসিত এলাকায়।এলাকার সাধারণ মানুষ থেকে ছাত্রী বা শিক্ষিকা সকলের মুখে এখন একটিই নাম ‘ ভয় নেই ‘।

সৌভিক রায়