চলছে পেরেক সরানোর কর্মসূচি

Bangla Video: গাছ বাঁচাতে উপড়ে ফেলা হল পেরেক

নদিয়া: গাছ বাঁচাতে বিশেষ উদ্যোগ শান্তিপুর পরিবেশ ভাবনা মঞ্চের। এদিন গাছ বাঁচাতে শান্তিপুর গোবিন্দপুর গলায় দড়ি বটতলা থেকে গোবিন্দপুর বাজার পর্যন্ত এলাকায় ‘পেরেক সরাও, গাছ সারাও’ কর্মসূচি পলিন করা হয়।

শান্তিপুর পরিবেশ ভাবনা মঞ্চের সদস্যরা গোবিন্দপুর এলাকার একাধিক শতাব্দী প্রাচীন গাছ থেকে পেরেক লাগানো হোর্ডিং খুলে ফেলেন। তৎসহ সাধারণ মানুষকে এইভাবে গাছের গায়ে পেরেক লাগাতেও নিষেধ করা হয়। সদস্যরা জানান এইভাবে গাছের মধ্যে পেরেক লাগালে গাছের মরে যাওয়ার সম্ভবনা থাকে। বর্তমানে যেভাবে পৃথিবীর উষ্ণয়ন বাড়ছে সেখানে গাছ বাঁচানো সকলের কর্তব্য।

আরও পড়ুন: বৃষ্টি হলেই জমে যায় জল, বাধ্য হয়ে ঘরছাড়া বেশ কয়েক পরিবার

গাছের পরিচর্চা এবং একাধিক গাছ লাগানো সকলের অন্যতম কর্তব্য। তবে এইভাবে যারা গাছের ক্ষতি করার চেষ্টা করছে তা মেনে নেওয়া যায় না। এদিন এই কর্মসূচি গ্রহণ করার সময় যে সমস্ত কোম্পানির বিজ্ঞাপন এই গাছগুলিতে পেরেক দিয়ে লাগানো হয়েছে সেই সমস্ত কোম্পানিকে ফোন করে জানানো হয়েছে এই ভাবে যেন তারা গাছের ক্ষতি করে বিজ্ঞাপন না দেয়।

পরিবেশ ভাবনা মঞ্চের সদস্যরা আরও জানান, এর পরও যদি কেউ এইভাবে পরিবেশের ক্ষতি করে গাছের উপর অত্যাচার চালায়, তাহলে তারা ভবিষ্যতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

মৈনাক দেবনাথ