মহিলা ট্রেনাররা

Bangla Video: এবার হাত ধরলে হাত ভেঙে দেবে নারীরা! দেখুন কাণ্ড

বাঁকুড়া: হাত চেপে ধরলে কি করবেন মহিলারা! কিভাবেই নিজেদেরকে রক্ষা করবেন! এই সমস্যার সমাধান একটাই সেলফ ডিফেন্স স্পেশাল ট্রেনিং অর্থাৎ সর্বশক্তি দিয়ে হাত চেপে ধরলেও ছাড়িয়ে নেওয়ার টেকনিক কিন্তু রয়েছে। শুধু এক হাত নয় দুই হাত চেপে ধরলেও সম্ভব ছাড়িয়ে নেওয়া। কিভাবে সম্ভব সেটা করে দেখালেন মহিলারাই।

শুধুমাএ হাত ধরা বা বাধা দেওয়াই নয়, কেউ যদি প্রাণনাশের উদ্দেশ্য নিয়ে গলা টিপে ধরে? তাহলে? তাহলেও রয়েছে পাল্টা জবাব দেওয়ার উপায়। রাতের অন্ধকারে হোক কিংবা দিনের আলোতে। মহিলাদের সমস্যার সম্মুখীন হতেই হয়। আধুনিক যুগেও সেই ছবি দেখা যায় বারবার। নিরাপত্তাহীনতায় ভোগন মহিলারা। তবে এবার নিজেরাই নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে যেকোনও কঠিন পরিস্থিতির মোকাবিলা করার অঙ্গীকার নিয়েছে বাঁকুড়ার স্কুল পড়ুয়া থেকে শুরু করে গৃহ বধূরা।

আরও পড়ুন: শিক্ষকের দাবিতে সে কী কাণ্ড! পথে নামল পড়ুয়া ও অভিভাবকরা

টিচার্স অ্যাসোসিয়েশন বাঁকুড়ার উদ্যোগে, ক্যারাটে ব্যাকবেল্ট মহিলা প্রশিক্ষকরা হাতে-কলমে মেয়েদের বললেন ঠিক কি কি করা উচিত। বুঝিয়ে দিলেন কোথায় রয়েছে সেনসিটিভ পয়েন্ট। কোথায় আঘাত করলে দুর্বৃত্তরা পালিয়ে যেতে বাধ্য। আর কিভাবে মহিলারা রুখে দাঁড়াবেন যেকোনও অন্যায়ের বিরুদ্ধে। সুরক্ষার আশায় বসে থেকে নয়! এবার নিজের সুরক্ষা নিজের হাতে তুলে নেবে মহিলারা, এমন অঙ্গীকারবদ্ধ হয়েই বাঁকুড়ার ধর্মশালায় এই প্রশিক্ষণ শিবির করা হয়। যেখানে অংশগ্রহণ করেন প্রায় ২০০ জন ছাত্রী এবং মহিলা। উপস্থিত ছিলেন পুরুষেরাও। আগামী দিনে এই ধরনের আরও কর্মশালায় অংশগ্রহণ করার ইচ্ছা প্রকাশ করেছে ছাত্রীরা।

নীলাঞ্জন ব্যানার্জী