রেলের চাকায় ধোঁয়া মানেই আতঙ্ক নয়

Indian Railway fire: ট্রেনের চাকায় ধোঁয়া দেখলে কতটা আতঙ্কিত হবেন? জরুরী তথ্য দিল ভারতীয় রেল

ট্রেনের চাকায় ধোঁয়া দেখলে অনেক সময়ই অনেকে আতঙ্কিত হন। তবে ট্রেনের চাকায় ধোঁয়া দেখলে সব সময় আতঙ্কের কারণ নয়! এবার এই বিষয় নিয়ে বিস্তারিত ব্যাখ্যা রেল। ব্রেক বাইন্ডিংয়ের কারণেও ধোঁয়া নির্গত হয়। ব্রেক বাইন্ডিং ব্রেক সু এবং ট্রেনের চাকার মধ্যে ঘর্ষণের কারণে ধোঁয়া নির্গত হয়।

আরও পড়ুন: আদালতেই আটকে সন্দীপ, উড়ে এল জুতো! ফাঁসি চেয়ে তুমুল বিক্ষোভ, ডাক পড়ল কেন্দ্রীয় বাহিনীর

ব্রেক বাইন্ডিং কী?

রেল জানিয়েছে, ব্রেক বাইন্ডিং ঘটে যখন একটি ট্রেনের ব্রেক সঠিকভাবে ছেড়ে দেয় না। যার ফলে চাকাগুলি অবাধে ঘোরা বন্ধ করে দেয়। যদিও ব্রেক বাইন্ডিং প্রাথমিকভাবে উদ্বেগজনক মনে হতে পারে, এটি সাধারণত একটি গুরুতর সমস্যা নয় এবং দ্রুতই ঠিক করা যেতে পারে। উদাহরণ হিসাবে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, সাম্প্রতিক একটি ঘটনায়, ব্রেক বাইন্ডিং এর ফলে ধোঁয়া বেরোয় যা যাত্রীদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। তবে ট্রেনের চালক এবং গার্ড ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে সমস্যার সমাধান করেন।

আরও পড়ুন: আদালতেই আটকে সন্দীপ, উড়ে এল জুতো! ফাঁসি চেয়ে তুমুল বিক্ষোভ, ডাক পড়ল কেন্দ্রীয় বাহিনীর

ব্রেক বাইন্ডিং এবং ধোঁয়া নির্গমন

অ্যালার্ম চেইন টানা, ব্যালাস্ট হিট ইত্যাদির মত বিভিন্ন কারণে এক বা একাধিক কোচে অবাঞ্ছিত ব্রেক প্রয়োগ করা হতে পারে। এই ধরনের আকস্মিক, অনিচ্ছাকৃত ব্রেক প্রয়োগ ICF রেকের ব্রেক ব্লক এবং চাকার মধ্যে যোগাযোগের পয়েন্টগুলিতে ধোঁয়া দেখা যেতে পারে।

এ প্রসঙ্গে পূর্ব রেলওয়ে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, “পূর্ব রেলওয়ে যাত্রীদের আশ্বস্ত করছে যে যখনই ব্রেক প্রয়োগের কারণে ধোঁয়া তৈরি হয় আমাদের রেলের কর্মীরা পরিস্থিতি মোকাবেলায় অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য সম্পূর্ণরূপে প্রশিক্ষিত এবং পরিস্থিতি মোকাবিলা করতে তৈরি। ব্রেক বাইন্ডিংয়ের ক্ষেত্রে অগ্নি নিরাপত্তার কোনও সমস্যা নেই। কারণ এটি একটি যান্ত্রিক ঘটনা যা শুধুমাত্র দুটি পৃষ্ঠের মধ্যে ঘর্ষণ সৃষ্টি করে”।