বিশেষ গাড়ির মাধ্যমে জঞ্জাল মুক্ত হতে চলেছে হাওড়া

Bangla Video: শহরকে জঞ্জাল মুক্ত করতে এবার অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি, দেখুন

হাওড়া: আবর্জনামুক্ত শহর গড়ার পরিকল্পনা নিয়েছে হাওড়া পুরসভা। তার লক্ষ্যেই জঞ্জাল অপসারণে সুষ্ঠু ব্যবস্থার জন্য অত্যাধুনিক ১০ টি গাড়ি কেনা হয়েছে। এর আসল উদ্দেশ্য হল হাওড়াকে জঞ্জালমুক্ত করা। এই গাড়িগুলো হাওড়ার ৪ টি বিধানসভায় ঘুরে ঘুরে কাজ করবে। এর ফলে হাওড়া শহরাঞ্চল আরও পরিষ্কার পরিচ্ছন্ন হবে।

জঞ্জাল মুক্ত করতে এই এতগুলো অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি এই প্রথম হাওড়া শহরাঞ্চলে কাজ করবে। এইগুলো কিনতে খরচ পড়েছে আনুমানিক প্রায় ৮৫ লক্ষ টাকা। এই গাড়িগুলোর বৈশিষ্ট্য হল ভ্যাট এই গাড়িতেই জমা হবে, সেখান থেকে জঞ্জাল নিয়ে ডাম্পিং স্টেশন বা ভাগাড়ে ময়লা পৌঁছে যাব। এর ফলে মাটিতে ময়লা পড়বে না। শহরের প্রধান রাস্তার ধারে ভ্যাটের আবর্জনার সঙ্গে রাস্তার পাশে পড়ে থাকা আবর্জনাও তুলে নেওয়া হবে। অগোছালো শহরকে সাজাতে উদ্যোগী হয়েছেন হাওড়া পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী।

আরও পড়ুন: জল সরবরাহের পাইপলাইন বসাতে খোঁড়া যাবে না রাস্তা, জানুন

হাওড়া পুরসভা এলাকায় জনসংখ্যা খুব বেশি। ফলে এই শহরে আবর্জনা জমার পরিমাণ অনেক বেশি। অনেক সময় দেখা যায় নজরদারির অভাবে রাস্তায় পড়ে আছে জঞ্জাল। পরিচ্ছন্নতার লক্ষ্যে এবার হাওড়া পুরসভা বেশ কিছু পদক্ষেপ করল। এতদিন পুরসভা এলাকায় ময়লা জমা হয় যেখানে, সেই বেলগাছিয়া ভাগাড়ে সন্ধ্যার পর অন্ধকার থাকার জন্য আবর্জনা বহন গাড়ি যায় না। সেখানে আলোর ব্যবস্থা করা হয়। পাশাপাশি সন্ধ্যার পরেও গাড়িগুলি ঘুরে ঘুরে ময়লা তুলবে সেই গাড়িগুলি রাতেও ভাগাড়ে গিয়ে ময়লা ফেলে আসতে পারবে। ফলে সহজেই কম সময়ের মধ্যে আবর্জনা সরিয়ে ফেলা যাবে।

রাকেশ মাইতি