সোনাঝুড়ি হাট 

Durga Puja 2024: দুর্গাপুজোর আগে বীরভূমের হাটে দারুণ খবর, ব্যবসায়ীরা বেজায় খুশি! কারণ জানলে চমকে যাবেন

বীরভূম: সামনেই দুর্গাপুজো আর দুর্গাপুজোর আগেই ‘রথ দেখা কলা বেচা’ যেন একসঙ্গে করছেন পর্যটকেরা। দুর্গাপুজোর আগে বোলপুর শান্তিনিকেতনের খোয়াইয়ের হাটে পর্যটকদের ব্যাপক ভিড়। পুজোর আগে বিক্রির পরিমাণ বেড়ে যাওয়ার কারণে একমুখ হাসি শিল্পীদের।

বোলপুর শান্তিনিকেতন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লাল মাটির শহর হিসেবে পরিচিত। বিশ্বভারতীকে কেন্দ্র করে এক বিশাল পর্যটন কেন্দ্র গড়ে উঠেছে বোলপুর শান্তিনিকেতনে। প্রত্যেকদিন দেশ বিদেশ থেকে হাজার হাজার পর্যটকেরা শান্তিনিকেতন ভ্রমণের জন্য আসেন।

প্রসঙ্গত করোনা মহামারির পর থেকে শান্তিনিকেতন ক্যাম্পাসের দরজা ভ্রমণার্থীদের জন্য বন্ধ হয়ে যায়। এই সুযোগকে কাজে লাগিয়েই ক্রমশ ফুলে ফেঁপে উঠতে থাকে সোনাঝুরি খোয়াইয়ের হাট।‌ বল্লভপুর অভয়ারণ্য, সোনাঝুড়ি জঙ্গল ঘেরা খোয়াইয়ের লালমাটি, ময়ূরাক্ষীর সেচ ক্যানাল, কোপাই নদীর ধার এককথায় মনোরম পরিবেশ।

আরও পড়ুন: কোন ভিটামিনের অভাবে ঘুম উড়ে যায় জানেন? শরীরে মারাত্মক ক্ষতির আগে সাবধানতা নিন

সেই পরিবেশেই মাটিতে বসে স্থানীয় হস্তশিল্পীরা শুরু করেন শনিবারের হাট। উল্লেখ্য, শুক্রবার থেকে প্রায় ২০ বছর আগে বন দফতরের জায়গায় এই হাট শুরু হয়েছিল। স্থানীয় কয়েকজন শিল্পী নিছক কয়েকটি জিনিস নিয়ে পসরা সাজিয়ে বসতেন।

সেই হাট বর্তমানে বিরাট আকার ধারণ করেছে। আগে সপ্তাহে শনি এবং রবিবার বসলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রতিদিনই হাটে বসা শুরু করেন শিল্পীরা। ‌কিন্তু পরিবেশের কথা মাথায় রেখে বন দফতর হাট চারদিন করার নির্দেশ দেয়।

আরও পড়ুন: ফেলনা নয়, ক্যালসিয়ামের ‘খাজানা’, খালি পেটে এই ফল খেলে পিছনে হাঁটবে বয়স

তবে, সামনেই দুর্গাপুজো। তাই চারদিনের পরিবর্তে আপাতত ছ’ দিন হাটে বসতে চেয়ে মন্ত্রী চন্দ্রনাথ সিনহাকে আর্জি জানান শিল্পীরা। তা কার্যকর হতেই শিল্পীরা ফের পসরা সাজিয়ে বসতে শুরু করেছেন। সপ্তাহের শুধু বুধবার হাট বন্ধ থাকবে। সেই একদিন জঙ্গল পরিষ্কার-পরিচ্ছন্ন করা-সহ সমস্ত ধরনের পরিচর্যা এবং গাছ লাগানো হবে সেখানে। পাশাপাশি, বন দফতরের তরফে স্পষ্ট ভাবে হাট কমিটিকে জানিয়েছেন জঙ্গলের ক্ষতি কোনও ভাবেই মেনে নেওয়া যাবে না। এছাড়াও জঙ্গল এলাকাতে রোপন করতে হবে ১০ হাজার গাছ।

সৌভিক রায়