জলের স্রোতে ভেঙে গিয়েছে একাধিক বাড়ি

Bangla Video: বাড়িঘর বলতে কিছুই আর অবশিষ্ট নেই, দেখুন

হুগলি: বন্যার জল নেমেছে , তবে যে আতঙ্ক গ্রাস করেছে তা কাটিয়ে উঠতে পারেননি এলাকার মানুষজন। নদীর বাঁধ ভেঙে একের পর এক ভাঁসিয়ে নিয়ে গেছে বাড়ী। সর্বশান্ত হয়ে আর্তনাদ অসহায় মানুষের। নদীর বাঁধেই নিয়েছে ঠাঁই। বাঁধ ভেঙে জল ঢুকে একের পর বাড়ী ভাঁসিয়ে নিয়ে যাওয়ার সেই দৃশ্য প্রত্যক্ষ করে আতঙ্কিত এলাকার মানুষ। ৭ দিন কেটে গেলেও এখনও সেই দিনের ভয়াবহ দিনের আতঙ্ক যেন রয়েগেছে।

আরও পড়ুন: পুজোর আগে ফুলকপি চাষে লাভের আশায় ছিলেন চাষীরা, হঠাৎ বৃষ্টিতে ভেস্তে গেল সব!

গত সপ্তাহে একদিকে টানা বৃষ্টি ও অন্যদিকে ডিভিসির জল ছাড়ার কারণে গত সোমবার দুপুরে তালিত এলাকায় ভেঙে ছিল দ্বারকেশ্বর নদের বাঁধ। সেই বাঁধ ভাঙার এবং তার জেরে একের পর এক বাড়ী তলিয়ে যাওয়ার দৃশ্য আজ ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিও দেখে আতঙ্কিত হয়ে পরে নিটিজেনরাও। ওই এলাকায় এক সময় অনেকগুলি বাড়ী থাকলেও আজ সেই এলাকা এক প্রকার পরিণত হয়েছে শ্মশানে। বাড়ি বা বাড়ির দেওয়ালের নেই কোনো চিহ্ন। এদিন ওদিক ছড়িয়ে আছে বাড়ির একটা একটা ইঁট। সর্বগ্রাসী বন্যার জল যেন গ্রাসকরে নিয়ে গেছে একটি একটি বাড়ী থেকে শুরু করে বাড়ির জিনিসপত্র। আর সেই দৃশ্য নিজের চোখে দেখেছে তালিত এলাকার মানুষ।

স্থানীয় বাসিন্দারা জানান,নদের জল বাড়তে থাকায় সেই দিন সকাল থেকে সামান্য ঘোব দেখা যাই বাঁধে। তা মেরামত করার চেষ্টা হলেও শেষ রক্ষা হয়নি। দুপুরে হঠাৎ হুড়মুড়িয়ে ভেঙে যাই বাঁধ। সুমুদ্রের ঢেও এর মতো ঢুকতে থেকে এলাকায় ঢুকে জল। একের পর এক বাড়ী ভাঙে থাকে।ভাসিয়ে নিয়ে যায় সবকিছু। সেই দিনের আতঙ্ক আজও তারা করেছে তাঁদের। বাড়ী হারিয়ে সর্বশান্ত হয়ে আজ তারা ঠাঁই নিয়েছে নদীর বাঁধে। কীভাবে তারা আবার বাড়ী তৈরিকরবে সেই চিন্তায় দিন কাটাছেন তারা। সরকারের কাছে তাঁদের দাবি একটাই এই সমস্যা ত্রাণ নয় তাঁদের দিতে হবে মাথা গোঁজার ঠাঁই। তাঁদের যাতে বাড়ী করে দেওয়া হয় সেই আবেদন জানান সর্বহারা মানুষজন।

রাহী হালদার