বাংলাদেশী শিল্পী দীপু বিশ্বাসের হাতে তৈরি হচ্ছে মণ্ডপ

Durga Puja 2024: বাংলাদেশের শিল্পী হাতে তৈরি হচ্ছে চুঁচুড়ার নবীন সংঘের পুজো মন্ডপ

হুগলি: এপার বাংলার দুর্গা পুজোর মন্ডপে এবার শিল্পের ছোঁয়া ওপার বাংলার শিল্পীর। বাংলাদেশ থেকে ভারতে এসে দুর্গা পুজোর মন্ডপ তৈরি করছেন শিল্পী দীপু বিশ্বাস। শিল্পীর হাতের কাজ এতটাই সুন্দর যে সোশ্যাল মিডিয়াতে তার কাজ দেখে বাংলাদেশ থেকে ভারতে নিয়ে এসেছেন ওই মন্ডপের থিম নির্মাতা। চুঁচুড়া নবীন সংঘের দুর্গা পূজোর মন্ডপের ভাস্কর্য তৈরি হচ্ছে বাংলাদেশের শিল্পী হাতে। দেশের সীমা ছাড়িয়ে বাঙালির দুর্গাপুজো আজ সত্যিই যেন বিশ্বজনীন।

আরও পড়ুন: নিম্ন বুনিয়াদি বিদ্যালয়ে আকাশ ছোঁয়া প্রযুক্তি, জানলে অবাক হবেন

অশান্ত বাংলাদেশে সেখ হাসিনা সরকারের পতনের পর মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার হয়েছে।সেখ হাসিনা ভারতে আশ্রয় নেওয়ায় দুই পরশি দেশের সম্পর্ক নিয়ে টানাপোড়েন ছিল।তবে সময় যত গড়িয়েছে সম্পর্কের উষ্ণতা দূর হয়েছে। ভারত থেকে ডিম পিঁয়াজ গেছে তেমনি দুর্গা পুজোর আগে পদ্মার ইলিশ এসেছে এদেশে। ভারতে বাংলাদেশ ক্রিকেট সিরিজও খেলছে। দুই দেশের পন্য আদান প্রদানের পাশাপাশি শিল্পের আদান প্রদানও হবে আশাবাদী শিল্পীরা। আর এই আবহে ভারতের পশ্চিমবঙ্গে দুর্গা মন্ডপে কাজ করতে চলে এসেছেন বাংলাদেশের এক শিল্পী।

বাংলাদেশের সাতক্ষিরা জেলার শ্যামনগরের দীপু বিশ্বাস হুগলির ক্যাওটা নবীন সংঘের দুর্গা মন্ডপে ভাস্কর্য ফুটিয়ে তুলছেন। দীপু বিএল কলেজে ইতিহাস নিয়ে তৃতীয় বর্ষে পরেন।পড়াশোনার পাশাপাশি মাটির ভাস্কর্য গড়েন।ফেসবুকে তার কাজ দেখে তার সঙ্গে যোগাযোগ করেন এপার বাংলার রঙ্গজীব রায়। রঙ্গজীব নবদ্বীপ আর্ট কলেজের সহকারি অধ্যাপক। দীপু মূলত মন্ডপের দেওয়ালে পৌরানিক দেবদেবীর ভাস্কর্য ফুটিয়ে তুলছেন। রঙ্গজীব বলেন,শিল্পীর কোনো দেশে হয়না।তার শিল্প কর্ম সব জায়গায়তেই সমাদৃত হয়।দীপুকে সামাজিক মাধ্যমে পাই।ওর হাতের কাজ অসাধারন।শুধু বাংলাদেশ না ভারতের বিভিন্ন রাজ্য থেকে অন্য দেশ থেকেও শিল্পীরা এসে থিমের কাজ করেন। শিল্পী দীপু বলেন,ভিসা নিয়ে এদেশে এসেছি।আমি মূলত মাটির কাজ করি।কিন্তু এখানে এসে দেখলাম সিমেন্ট বালির কাজ হচ্ছে।বাড়িতে বাবা নেই,মা বোন বৃদ্ধা ঠাকুমা আছেন।পুজোয় দেশে ফিরে যাব।

রাহী হালদার