কবিরাজ বাড়ি।

Durga Puja 2024: একাধিক বাংলা সিনেমার শুটিং স্পট! সাবেকি পুজোর স্বাদ পেতে আসুন এই কবিরাজবাড়িতে

নয়ন ঘোষ, দুর্গাপুর, পশ্চিম বর্ধমান : টিভির পর্দায় বারবার দেখা গিয়েছে এই রাজবাড়ি। বিভিন্ন জনপ্রিয় বাংলা ধারাবাহিক থেকে কালজয়ী বাংলা ছায়াছবির শুটিং হয়েছে এখানে। পরিচালক মৃণাল সেন এই রাজবাড়িতে এসে শুটিং করে গিয়েছেন। কিন্তু অযত্ন আর সময়ের অভাবে সেই রাজবাড়িআজ ধ্বংস হতে বসেছে। কিন্তু আপনার কাছে এখনও সুযোগ আছে জনপ্রিয় বিভিন্ন ছায়াছবির শুটিং স্পট চাক্ষুষ করার।

পুজোয় ঘুরতে গিয়ে একটু অন্যরকম স্বাদ পেতে চাইলে চলে আসুন বুদবুদ থানার অন্তর্গত মানকরের কবিরাজ বাড়িতে। এখানে এলে আপনি একসঙ্গে অনেক কিছুর সাক্ষী থাকতে পারবেন। পুরনো রাজবাড়ি আপনাকে ৩০০-৩৫০ বছর আগের ইতিহাস মনে করিয়ে দেবে। বিভিন্ন কালজয়ী ছায়াছবির শুটিং স্পট আপনার চোখের সামনে জীবন্ত হয়ে উঠবে। আবার এখানে এলে দেখতে পাবেন কীভাবে সময়ের নিয়মে নষ্ট হয়ে যেতে পারে গোটা একটা ইমারত।

মূলত চিকিৎসায় খ্যাতি অর্জন করে বর্ধমান রাজার সান্নিধ্যে এসে জমিদারি পান কবিরাজ বাড়ির পূর্বপুরুষরা। দেশ জুড়ে তাদের চিকিৎসার খ্যাতি ছড়িয়ে পড়ে। একসময় এই পরিবারের সঙ্গে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রাজা রামমোহন রায়ের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল বলে পরিবারের সদস্যরা দাবি করেন। যদিও এখন সেসব অতীত। ইতিহাসের সাক্ষী হয়ে জরাজীর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে রাজবাড়িটি। তবে এখনও এই ভাঙা বাড়ি আলো করে আসেন উমা।

আরও পড়ুন : প্রতিকূলতার সঙ্গে লড়াই করে চিত্রশিল্পী! তরুণীর আঁকা ছবিতে সেজে উঠছে পুজোর মণ্ডপ

তাই যাঁরা পুরনো রাজবাড়ির পুজো দেখতে চান, একটু নির্বিঘ্নে পুজোর আনন্দ উপভোগ করতে চান বা নিখাদ ভক্তির পুজো দেখতে চান, তাঁরা এখানে চলে আসতে পারেন অনায়াসে। পুজো দেখা এবং পুজোয় ঘোরার সুযোগ একসঙ্গে আপনি এখানে পেয়ে যাবেন। কলকাতা থেকে জাতীয় সড়ক ধরে আপনি কয়েক ঘণ্টায় পৌঁছে যাবেন কবিরাজ বাড়ি। ট্রেনেও খুব সহজে এখানে আসা যায়। কবিরাজ বাড়ি আজ নিজের সেই জৌলুস হারালেও আলো আর জাঁকজমকে মেতে ওঠে পুজোর চারদিন। তাই এই সময় ঘুরতে এলে আপনিও এক অন্য আনন্দে ভেসে যাবেন।

দুর্গা পুজো ২০২৪,  ফিচার ,  পুজো 360,  পুজো ইন্টিরিয়র,  পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো