অনিকের হাতে ফুটে উঠছে দেবী দুর্গার মৃন্ময়ী রূপ 

Durga Puja 2024: সুন্দরবনের নবম শ্রেণির ছাত্রের হাতে ফুটে উঠছে প্রতিমা! পৌঁছে ‌যাচ্ছে এলাকার মন্ডপে মন্ডপে

উত্তর ২৪ পরগণা : সুন্দরবনে নবম শ্রেণির ছাত্রের হাতে দেবী দুর্গার মৃন্ময়ী রূপ যেন পেশাদার শিল্পীর মত ছোঁয়ায় ফুটে উঠেছে। সুন্দরবনের লাগোয়া হিঙ্গলগঞ্জ হাই স্কুলের নবম শ্রেণীর ছাত্র অনিক মল্লিকের হিঙ্গলগঞ্জের পথের ধারেই মালোপাড়ায় ছোট ঘর। ঘরের পাশেই একদিকে সীমান্ত অপর দিকে সুন্দরবন। বাবা কোনক্রমে সংসার চালান। নুন আনতে পান্তা ফুরোই পরিবারে পড়াশোনার পাশাপাশি অবসর সময়ে বাবার সঙ্গে সুনিপুনভাবে প্রতিমা তৈরিতে যেন দক্ষ কারিগর হয়ে উঠেছে অনিক। সুন্দরবন অঞ্চলে নদীর তীরে ছোট থেকে বেড়ে ওঠা অনিক কাদামাটি নিয়ে খেলতে খেলতে বেড়ে উঠছে। পরিবারে কখনও সে স্বচ্ছল দেখেনি, কিন্তু বাবার সঙ্গে লড়াইয়ের সঙ্গী হতে ভোলেনি।

আরও পড়ুন: জেলায় ১০৭ ফুটের ‘সবচেয়ে বড় দুর্গা’! সোদপুরের এই পুজো না দেখলেই বড় মিস

সে এক সময় নদীর মাটি নিয়ে খেলতে খেলতে ছোট্ট মূর্তি তৈরি করত। তারপর আগ্রহ বেড়ে যায়। তারপর ইউটিউব দেখে প্রতিমা তৈরি করতে লাগলো। এভাবে প্রথম অবস্থায় মূর্তি ভাঙা গড়ার পর একসময় পেশাদারের মতো মূর্তি তৈরি করতে লাগলো। এখন ছোট থেকে বড় সব প্রতিমাই অনায়াসে তৈরি করে ফেলছে এই ক্ষুদে শিল্পী। নদীর এঁটেল মাটি, বিচুলি, বাঁশের ছাঁচ দিয়ে তৈরি করে ফেলেছে উমা। পেশাদার শিল্পীর মতই মৃন্ময়ী রূপ পেয়েছে। শুধু অপেক্ষার রং তুলি ক্যানভাসে ফুটিয়ে তোলা চিন্ময়ী রূপ। স্কুলের পড়াশোনার মাঝে যেটুকু সময় পায় সারা বছর কখনও দুর্গা, আবার কখনও সরস্বতী আবার কালী, বিশ্বকর্মা থেকে কার্তিক গণেশ সবই এই খুদে শিল্পীর হাতে ফুটে উঠে বিভিন্ন এলাকার মন্ডপে পৌঁছাচ্ছে।

দুর্গা পুজো ২০২৪|Durga Puja 2024, ফিচার , পুজো 360, পুজো ইন্টিরিয়র, পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো

জুলফিকার মোল্যা