প্রতিবাদের ছবি

RG Kar Doctor Murder Protest: তুলির টানে আগুনের ফুলকি! অন্য ভাষায় আরজি কর কাণ্ডের প্রতিবাদ

বাঁকুড়া: বিপ্লব ও প্রতিবাদের আদিম ভাষা হল শিল্প এবং সংস্কৃতি। ইতিহাস সাক্ষী, শিল্পকলার মাধ্যমে বড় বড় ঐতিহাসিক আন্দোলনের মোড় ঘুরে গেছে বহুবার। প্রতিবাদের ভাষায় বারবার দেখা গেছে শিল্পকে। মধ্য যুগ থেকে শুরু করে আধুনিক যুগ পর্যন্ত পাল্টেছে সবকিছু। কিন্তু পাল্টায়নি প্রতিবাদের ভাষা। সেই কথার‌ই যেন আর‌ও একবার প্রমাণ দিলেন বাঁকুড়ার শিল্পীরা। বিচার চেয়ে প্রতীকি ছবি এঁকে প্রত্যেকেই তুলে ধরলেন সমাজের কলুষতা। ছবি এঁকে মৌন হয়ে চেয়ে নিলেন জাস্টিস। এই প্রতিবাদ মৌন হলেও যেন চিৎকার করছিল প্রত্যেকটি ছবি।

প্রতীকি ছবিগুলির রয়েছে গভীর অর্থ। মঙ্গলবার রাত আটটা থেকে সাড়ে দশটা পর্যন্ত বাঁকুড়া শহরের কৃষক বাজারে প্রতীকি ছবি এঁকে আরজি কর কাণ্ডের সঠিক বিচার চেয়ে প্রতিবাদ জানালেন বাঁকুড়ার শিল্পীরা। তুলির আঁচড়ে ফুটে উঠল আগুনের ফুলকি। বিশিষ্ট চিত্রশিল্পী এবং শিক্ষক শ্রী মহাদেব বলেন, সারা পৃথিবীর মানুষ একটা জিনিস চাইছে, তা হল সঠিক বিচার বা জাস্টিস। আমরাও সেটাই চাইছি। তবে মৌন থেকে শিল্পকে মাধ্যম হিসেবে ব্যবহার করেছি প্রতিবাদ জানাতে।

আরও পড়ুন: হাসপাতালে নিয়ে গিয়েও শেষ রক্ষা হল না, সাপে কাটা কিশোরের মৃত্যুতে কর্মবিরতির প্রভাব?

গত কয়েকদিন ধরে পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সবচেয়ে বড় আলোচ্য বিষয়গুলির মধ্যে জায়গা করে নিয়েছে নারী সুরক্ষা, নারী স্বাধীনতা এবং সমাজের কলুষতা। সাংস্কৃতি কর্মী মুকুল মুখার্জী বলেন, আরজি করে যে বর্বরোচিত ঘটনা ঘটেছে তারপর শ্রমজীবী মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এটা একটা অশনি সঙ্কেত। এই চিন্তা দূর হোক। সঠিক বিচার আসুক। সমাজ সচেতন হোক। সে কারণেই শিল্পীরা জমা হয়েছেন।

যে ছবিগুলি আঁকা হয়েছে তাতে ব্যবহার করা হয়েছে কালো রং। অধিকাংশ ছবিতেই প্রাধান্য পেয়েছে সাদা-কালোর মেলবন্ধন। এই বিবর্ণ ছবিগুলি বলছে বিবর্ণ সমাজের গল্প। সময়ের সঙ্গে সঙ্গে সমাজ থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে সামাজিক ভাব, আবেগ এবং মানবিকতা। সেই কারণেই প্রতীক হিসেবে কালো রং-কে বেছে নিয়েছেন বাঁকুড়া শিল্পীরা। প্রত্যেকটি ছবি আঁকা হয়েছে অত্যন্ত চিন্তা-ভাবনা করে এবং প্রতিটি ছবি বিশেষ অর্থ বহন করে। এমনটাই জানালেন বিশিষ্ট চিত্রশিল্পী সৌম্যকান্তি মুখোপাধ্যায়।

নীলাঞ্জন ব্যানার্জী