চলছে আগুন নেভানোর কাজ

Fire Fighting Tips: গরমে আগুন লাগার ঘটনা বেড়ে যায়, তেমনটা হলে কী করবেন? রইল টিপস

দক্ষিণ ২৪ পরগনা: তীব্র গরম পড়তে শুরু করেছে। এই সময় কলকারখানায় বাড়িতে নানান কারণে আগুন লেগে যায়। বিশেষ করে বাড়ির রান্নার গ্যাস সিলিন্ডার অস্বাভাবিক গরমে অনেক সময় ফেটে যায়। এই বিপদ শিল্পাঞ্চলগুলিতে সবচেয়ে বেশি। এমন ঘটনা ঘটলে কী করবেন? দমকল আধিকারিকরা কী পরামর্শ দিচ্ছেন দেখুন।

সম্প্রতি মহেশতলা ও বজবজ ফায়ার ওয়াক্স ক্লাস্টারের উদ্যোগে বজবজ ফায়ার সার্ভিসের সহযোগিতায় এই বিষয় এক প্রশিক্ষণের আয়োজন করা হয়। এই এলাকায় অনেকেই বাজি তৈরি করেন। অতীতে এখানকার বাজি কারখানাগুলিতে বেশ কয়েকবার আগুন লেগেছে। তাতে মৃত্যু‌ও হয়েছে অনেকের। সেই ঘটনা যাতে আর না ঘটে তাই গরম পড়তেই এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

আর‌ও পড়ুন: ভোট প্রচারে বেরিয়ে যা করলেন জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী! দেখে অবাক সকলে

এই প্রশিক্ষণ নিয়ে পুজালি ফায়ার স্টেশনের অফিসার ইনচার্জ রনজিৎ চক্রবর্তী বলেন, এখন প্রত্যেক বাড়িতে গ্যাসের সিলিন্ডার রয়েছে। সেখান থেকে বেশি আগুন লাগে। এমন ঘটনায় অগ্নি নির্বাপন ‌যন্ত্রব্যবহার করতে হবে। আর না হলে সাহস করে গিয়ে ভেজা কাপড় দিয়ে সিলিন্ডার চাপা দিতে হবে।

এছাড়াও বাজি প্রস্তুতকারকদের একাধিক বিষয় নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ শেষে আতশবাজি আ্যসোশিয়েসনের সম্পাদক সুখদেব নস্কর সকলের জন্য একটি ভাল খবর দেন তিনি জানান, খুব শিঘ্রই এলাকায় ক্লাস্টার তৈরি হয়ে যাবে। যার মধ্যে কাজ করবেন বাজি প্রস্তুতকারকরা। সেখানে অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকবে। ফলে এলাকায় আর সহজে আগুন লাগবে না।

নবাব মল্লিক