পানাগড় হিন্দি হাইস্কুল।

Teachers Crisis: মাধ্যমিকের রেজাল্ট কবে বেরিয়েছে, এখনও একাদশে ভর্তি শুরু হল না এই স্কুলে! কারণ জানলে…

পশ্চিম বর্ধমান: মাধ্যমিকের ফল প্রকাশের পর কেটে গিয়েছে বেশ কয়েকটা সপ্তাহ। রাজ্যের বিভিন্ন স্কুলে শুরু হয়ে গিয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া। কিন্তু জেলার এই স্কুলে এখনও পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ার শুরু হয়নি। যে কারণে অথৈ জলে বিদ্যালয়ের কয়েকশো পড়ুয়ার ভবিষ্যৎ। চিন্তা বাড়ছে অভিভাবকদের। ঘটনায় আতঙ্কিত পড়ুয়ারা।

পানাগড় বাজার হিন্দি হাইস্কুল হল কাঁকসা ব্লক এলাকার একমাত্র হিন্দি হাইস্কুল। কিন্তু পানাগড় বাজারের এই হাইস্কুলে এখনও পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়নি। যে কারণে পড়ুয়ারা আতঙ্কিত। কারণ আশপাশে হিন্দি হাইস্কুল বলতে একটি রয়েছে বুদবুদে। তারপর হিন্দি হাইস্কুল রয়েছে দুর্গাপুরে। কিন্তু সেখানে সমস্ত পড়ুয়ার আসন পাওয়া অনিশ্চিত। সেই জায়গায় দাঁড়িয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা কীভাবে হবে, তা নিয়ে চিন্তায় পড়েছেন এই হিন্দি হাইস্কুলের পড়ুয়ারা।

আরও পড়ুন: গাছে আম নেই, কর্মহীন বহু শ্রমিক

কিন্তু কী কারণে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু করতে বিলম্ব হচ্ছে? বিদ্যালয়ের বহু প্রাক্তন পড়ুয়া এবং অভিভাবকদের একটা বড় অংশ অভিযোগ করছেন, এই বিদ্যালয়ে শিক্ষক সংখ্যা কম। করোনা কালের পর থেকেই বিদ্যালয়ে শিক্ষক সংখ্যা অনেক কমে গিয়েছে। নেমেছে পড়াশোনার গুণগতমান। কয়েকটি বিষয় ছাড়া অন্যান্য বিষয়ের পড়াশোনা কার্যত শিকেয় উঠেছে। আর শিক্ষক কম থাকার কারণেই বিদ্যালয় কর্তৃপক্ষ একাদশ শ্রেণিতে এখন‌ও অব্দি পড়ুয়া ভর্তির প্রক্রিয়া শুরু করতে পারেনি বলে অভিযোগ অভিভাবকদের একাংশের।

মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার অনেকটা সময় পেরিয়ে যাওয়ার পরেও একাদশে ভর্তি প্রক্রিয়া শুরু হয়নি। আর এই কারণে পড়ুয়াদের মধ্যে ক্ষোভ বাড়ছে। বাড়ছে চিন্তা। অভিভাবকরা রীতিমত চিন্তিত। তাঁরা বলছেন, এই বিদ্যালয়ে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু না হলে এলাকার মাধ্যমিক পাস করা হিন্দিভাষী বহু পড়ুয়ার ভবিষ্যৎ অন্ধকারে ঢেকে যাবে। এই প্রসঙ্গে ওই বিদ্যালয়ের এক শিক্ষক জানিয়েছেন, সোমবারই এই বিষয়ে একটি বৈঠক হবে। তারপর খুব দ্রুত একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।

নয়ন ঘোষ