কুডো প্রশিক্ষণ দিচ্ছেন সহদেব

Kudo: কুডো-র নাম শুনেছেন? নতুন খেলায় মজেছে আজকের প্রজন্ম

শিলিগুড়ি: আত্মরক্ষার সঙ্গে স্বাস্থ্য ভাল রাখা, সেই সঙ্গে দেখাচ্ছে কর্মসংস্থানের পথ। আর তাই দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে কুডো খেলা। কুডো হল এমন একটি খেলা যেখানে ক্যারাটে, জুডো, তাইকোন্ড,কিক বক্সিং, মুয়াথাই সবকিছুর মিশ্রণ আছে। এটা টোটাল মিক্সড মার্শাল আর্ট। এই খেলার মাধ্যমে ছেলেমেয়েদের মধ্যে আত্মবিশ্বাস বৃদ্ধি পায়।

শিলিগুড়ি তথা উত্তরবঙ্গে কুডো খেলাকে জনপ্রিয় করে তুলতে দিনরাত পরিশ্রম করে চলেছেন প্রশিক্ষক সহদেব বর্মন। শিলিগুড়ির ভক্তিনগর পাইপ লাইন এলাকায় প্রতিদিন নিয়ম করে কুডো প্রশিক্ষণ দেন তিনি। তাঁর কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে ছেলেমেয়েরা তো বটেই, এমনকি অভিভাবকরাও ভীষণ খুশি।

আরও পড়ুন: বক্সিংয়ে সোনা এল আলিপুরদুয়ারে

বহু ছেলেমেয়ে এখন শিলিগুড়ি বা উত্তরবঙ্গ থেকে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে কুডো খেলায় পদক জিতে আসছে। কুডো ইন্টারন্যাশনাল ফেডারেশনের পশ্চিমবঙ্গ শাখার সভাপতি তথা উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর সিহান সহদেব বর্মন জানিয়েছেন, আগামী ২৫ থেকে ৩১ মে হিমাচল প্রদেশের সোলান জেলার ভ্যালিতে অনুষ্ঠিত হতে চলেছে দ্বিতীয় কুডো ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ কাপ ২০২৪-২০২৫। এবার জাতীয় স্তরের কুডো প্রতিযোগিতায় শ্চিমবঙ্গ থেকে ৮০ জন প্রতিযোগী অংশগ্রহণ করবেন। যার মধ্যে উত্তরবঙ্গের‌ই ৬৫ জন প্রতিযোগী রয়েছে।

অনির্বাণ রায়