পুকুরের জল সংরক্ষণ 

Pond Lining: পন্ড লাইনিং পদ্ধতিতে কীভাবে জল সংরক্ষণ করবেন? ভিডিও দেখে জানুন

শিলিগুড়ি: বৃষ্টির জল সংরক্ষণের জন্য এক অভিনব উদ্যোগ নিল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কোফাম বিভাগ। সম্প্রতি কোফাম বিভাগে একটি জল সংরক্ষণ প্রদর্শনী ইউনিটের উদ্বোধন করা হয়েছে। যেখানে পন্ড লাইনিং পদ্ধতির মাধ্যমে জল সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কৃষকরা কীভাবে জল সংরক্ষণের মাধ্যমে সেই জলকে কাজে লাগিয়ে বিভিন্ন উপায়ে ব্যবহার করতে পারবেন সেটাই এখানে জানানো হয়েছে। সেই কথা মাথায় রেখেই এই ক্যাম্পাসে অবস্থিত পুকুরটিতে পন্ড লাইনিং করে সেখানে জল সংরক্ষণের জন্য একটি মডেল পুকুর তৈরি করা হয়েছে।

কোফামের কর্মরত প্রশিক্ষক অমরেন্দ্র পান্ডে বলেন, সাধারণত ডুয়ার্সের সমস্ত এলাকা বেলে-দোঁআশ মাটি। ফলে জল তাড়াতাড়ি শুকিয়ে যায়। ফেব্রুয়ারি-মার্চ মাস সময় চা বাগান এলাকা থেকে ডুয়ার্সের বিভিন্ন অঞ্চলে জলের কমে যাওয়ার একটি প্রধান বিষয়। তাই প্রযুক্তিগত পদক্ষেপের জন্য আমরা জলকে সংরক্ষিত করতে পারি। তিনি আরও বলেন, এই পুকুরের লাইনারগুলি অতিবেগুনি রশ্মি প্রটেক্টেড। পুকুরে লাইনার পুকুরের জল ভাল রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জলের ক্ষয়, মাটির ক্ষয় এবং দূষণ প্রতিরোধ করে। বৃষ্টির জল সংরক্ষণ করার পর ওই জল বিভিন্ন কাজে লাগাতে পারেন চাষিরা।

আরও পড়ুন: চাষের জমির পর এবার কি বসত ভিটে? উত্তরে নদী ভাঙনের ভয়াবহ ছবি

গরমের দিনে জলের সমস্যা সত্যি একটি বড় সমস্যা। গরমের দিনে জলের সমস্যা প্রায় সব সময়ই দেখা যায়। এছাড়া পাহাড়েও জলের একটি বিশাল সমস্যা রয়েছে। তাই এই পদ্ধতি পাহাড়ের মানুষদের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁদের। ইতিমধ্যেই কালিম্পং থেকে চাষিরা প্রশিক্ষণ নিতে শিলিগুড়িতে আসছেন। গ্রামেগঞ্জে তো বটেই, পাহাড়ে যদি এমন জল সংরক্ষণের ব্যবস্থা করা যায়, তাহলে সত্যি পাহাড়ের মানুষ জল সমস্যা থেকে মুক্তি পাবে এবং সেই জল বিভিন্নভাবে ব্যবহার করতে পারবেন।

অনির্বাণ রায়