বজ্রপাত 

Lightning Death: পরপর দু’দিনে বাজ পড়ে পূর্ব বর্ধমানে আটজনের মৃত্যু

পূর্ব বর্ধমান: পর পর দু’দিনে বজ্রপাতের কারণে পূর্ব বর্ধমানে মৃত্যু হল ৮ জনের। সোমবার জেলায় বজ্রপাতে মৃত্যু হয়েছিল পাঁচ জনের। মঙ্গলবারও একই কারণে প্রাণ হারাতে হয়েছে তিনজনকে।

বজ্রপাতের কারণে সোমবার পূর্ব বর্ধমানে যে পাঁচ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে মঙ্গলকোটের‌ই চারজন। অপরজনের মৃত্যু হয়েছে পূর্বস্থলীতে। মৃতদের নাম বিজয় ঘোষ(৫৫), অজিত ঘোষ (৫৯), জিল্লাল মোল্লা (৬২), রুবিনা বিবি (৩৭) এবং ষষ্টি সিং (৫৪)।

আর‌ও পড়ুন: গাছের পরিচর্যা করলেই মিলবে পুরস্কার!

মৃতদের মধ্যে বিজয় ঘোষ ও অজিত ঘোষ সম্পর্কে দুই ভাই। দুজনেই কানাইডাঙা’র বাসিন্দা। ঠেঙাপাড়ার বাসিন্দা জিল্লাল মোল্লা। ষষ্টি সিং পূর্বস্থলীর দোগাছিয়া এলাকার বাসিন্দা এবং নানুরের বাসিন্দা রুবিনা বিবি। প্রত্যেকেরই বজ্রপাতের কারণে মৃত্যু হয়েছে। মঙ্গলবারও পূর্ব বর্ধমানে বজ্রপাতের জেরে মৃত্যু হয়েছে তিন জনের। মৃতদের নাম শেখ আবুল হায়াত (১৪), নিখিল ঘোষ (৬৩), মন্টু সিংহ (৫৬)। আবুল হায়াতের বাড়ি ভাতারে এবং নিখিল ঘোষের বাড়ি মন্তেশ্বর থানা এলাকায়। বর্ধমানের কমলপুর এলাকায় বাড়ি মৃত মন্টু সিংহের।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আবুল হায়াত নামে নাবালক স্কুল থেকে বাড়ি ফিরে আবার মাঠ গিয়েছিল গোয়ালের গরু আনতে। দীর্ঘক্ষণ সে বাড়ি না ফেরায় পরিবারের সদস্যরা খোঁজাখুঁজি শুরু করেন। তখনই দেখতে পায় মাঠে আহত অবস্থায় পড়ে আছেন ওই কিশোর। দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কর্তব্যরত চিকিৎসকরা আবুল হায়াতকে মৃত বলে ঘোষণা করেন। অন্যদিকে মাঠ থেকে গরু নিয়ে বাড়ি আসার সময় বাজ পড়ে আহত হন মন্টু সিংহ এবং দুর্গা ক্ষেত্রপাল। গ্রামবাসীরা দ্রুত দু’জনকে বর্ধমান মেডিকেল কলেজে নিয়ে গেলে চিকিৎসকরা মন্টু সিংহ’কে মৃত বলে ঘোষণা করেন। আশঙ্কাজনক অবস্থায় এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন দুর্গা ক্ষেত্রপাল।

স্বভাবতই পর পর দুদিনে এত জনের মৃত্যুতে রীতিমতো আতঙ্কিত জেলাবাসী। ফলে ঝড়-বৃষ্টি শুরু হলেই এখন ভয় পাচ্ছেন সকলে।

বনোয়ারীলাল চৌধুরী