সাইকেলে  প্রসেনজিত

Cycle Trip: সাইকেল নিয়ে বিশ্ব ভ্রমণ, সঙ্গে সবুজানের বার্তা! প্রসেনজিতকে কুর্নিশ

দক্ষিণ দিনাজপুর: সাইকেল নিয়ে ভ্রমণের অভিজ্ঞতা সঞ্চয় করায় এক অন্যরকম আনন্দ রয়েছে। তা প্রথম এক বাঙালি ভূপর্যটকের কাছ থেকেই জানা গিয়েছিল। সাইকেলে করে ১২ বছর ধরে সারা বিশ্বভ্রমণের সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালি ভূপর্যটক বিমল মুখোপাধ্যায়ের নাম। তাঁকে অনুপ্রেরণা করে সেই একই পথে পা বাড়িয়েছেন লালবাগের প্রসেনজিৎ দাস।

গত কিছুদিন ধরেই তীব্র তাপপ্রবাহে নাজেহাল রাজ্যের মানুষ। পরিবেশের ব্যাপক বদল হচ্ছে৷ ব্যাপক পরিমাণে গাছ লাগানো প্রয়োজন। দিন দিন বিশ্ব উষ্ণায়ন বাড়ছে। তবু একটা বড় অংশের মানুষ অদ্ভুতভাবে উদাসীন থেকে গিয়েছেন। এমন পরিস্থিতিতে গাছ লাগানো এবং সবুজায়নের বার্তা নিয়ে সাইকেলে করে ভারত ভ্রমণে বের হলেন মুর্শিদাবাদের লালবাগের যুবক প্রসেনজিৎ দাস। ২০২১ সালে সাইকেল করে দেশের ২০ টি রাজ্য ও ৬ টি কেন্দ্রশাসিত অঞ্চল ঘুরেছেন তিনি। এবার সাইকেল করে বিশ্ব ভ্রমণ করার ইচ্ছে।

আর‌ও পড়ুন: আম পাগল নাতির জন্য বাড়ির ছাদেই আস্ত আমবাগান তৈরি করল দাদু!

এই বিষয়ে প্রসেনজিৎ জানান, সুস্থ পরিবেশ আর শান্তির বার্তা দিতেই তাঁর এই বিশ্বভ্রমণ। ইউটিউবে সাইকেল নিয়ে অনেকের বিশ্বভ্রমণের কথা তাঁকে আকৃষ্ট করেছে। এরপরই নিজের সাইকেলে ভর করে সেই স্বপ্নই পূরণ করার পথে তিনি এগিয়ে চলেছেন। বর্তমানে পশ্চিমবঙ্গের ২৩ টি জেলা ভ্রমণ করবেন তিনি। গত ৩ জুন বিশ্ব সাইকেল দিবসে বাড়ি থেকে সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন প্রসেনজিৎ। তাঁকে বিভিন্ন সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা জ্ঞাপন করা হবে বলে জানা গিয়েছে।

সুস্মিতা গোস্বামী