Colour Fish Market: সবচেয়ে বড় রঙিন মাছের বাজার, দ্রুত বদলে যাচ্ছে এখানকার অর্থনীতি

হাওড়া: প্রতিদিন হাওড়া শহর থেকে সারা দেশে ছড়িয়ে পড়ছে রঙিন মাছ। সকাল থেকে দুপুর পর্যন্ত এই ব্যবসাকে কেন্দ্র করে চরম ব্যস্ততা চলে দাশনগর সিটিআই রোড সংলগ্ন এলাকায়। প্রতিদিন ভোরের আলো ফুটলেই কয়েক হাজার মানুষ হাত লাগায় রঙিন মাছ প্যাকিং-এর কাজে। গত কয়েক বছরে এলাকায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে রঙিন মাছের ব্যবসা।

আগে হাতে গোনা কয়েকজন এই রঙিন মাছ ব্যবসায় যুক্ত ছিল। অল্প দিনে এই ব্যবসা লাভের মুখ দেখে। পরর্বতী সময়ে বহু মানুষ রঙিন মাছের ব্যবসায় যুক্তি হয়। দাশনগর সিটিআই এলাকায় বেশ কিছু রঙিন মাছের দোকান গড়ে উঠেছে। এখান থেকে বিভিন্ন ধরনের দেশি-বিদেশী, ছোট-বড় নানা সাইজের মাছ দেশের বিভিন্ন শহরে এমনকি দেশের বাইরেও পৌঁছে যাচ্ছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই সমস্ত রঙিন মাছ জেলার বিভিন্ন প্রান্তের গ্রামাঞ্চলের পুকুরে চাষ করেন চাষিরা। শহরের ব্যবসায়ীদের অর্ডার মত চাষিরা শহরে মাছ নিয়ে হাজির হন।

আর‌ও পড়ুন: বেতন না পেয়ে কাজ বন্ধ করলেন বিদ্যুৎ কর্মীরা

রঙিন মাছের এই ব্যবসা প্রসঙ্গে স্থানীয় ব্যবসায়ীরা জানান, গত ১০ বছরে দারুনভাবে বৃদ্ধি পেয়েছে এই ব্যবসা। এখানে ১ টাকা থেকে কয়েক লক্ষ টাকা দাম পর্যন্ত এক একটি মাছ পাওয়া যায়। কিছু মাছ বিদেশ থেকে আমদানি করা হয়। ফোনে অর্ডার আসে, সেই মত দেশের বিভিন্ন শহরে ট্রেন ও প্লেনে পাঠানো হয়। দিল্লি ও মুম্বই থেকে সবচেয়ে বেশি মাছ সাপ্লাই হয়।

রাকেশ মাইতি