বাবা মায়ের স্মৃতিতে হাসপাতাল চত্বরে সবুজায়ন স্বাস্থ্য আধিকারিকের

Basirhat District Hospital: দহন জ্বালা কমাতে এগিয়ে এলেন স্বাস্থ্য আধিকারিক, হাসপাতাল চত্বরে যা হল…

উত্তর ২৪ পরগনা: বাড়ছে দহন জ্বালা। এই অবস্থায় সকলের মঙ্গলের উদ্যোগ। তাই বাবা-মায়ের স্মৃতিতে হাসপাতাল চত্বরে সবুজায়ন স্বাস্থ্য আধিকারিকের। বসিরহাট জেলা হাসপাতালে দেখা গেল এই দৃশ্য।

চলতি বছরে চৈত্র মাস থেকেই তীব্র দহনে ভুগছে গোটা রাজ্য। চৈত্রের পর বৈশাখ ও জৈষ্ঠের শেষেও ছবিটা ঠিক এক রকম। সীমান্ত শহর বসিরহাটে এবছর বৈশাখ মাসে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছুঁয়েছিল। যা গত ৫০ বছরের ইতিহাসে নজিরবিহীন। তাই সেই তীব্র দহন থেকে নিজেদের রক্ষা করতে এবার উদ্যোগী হলেন বসিরহাট স্বাস্থ্য জেলার উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক-২ অনুপম ভট্টাচার্য।

আর‌ও পড়ুন: চালু নবদ্বীপ হাসপাতালের নতুন ভবন, থাকছে ১০০ শয্যা

অতীতে দেখা গিয়েছে, ঘটা করে বৃক্ষরোপণ কর্মসূচি করলেও শুধুমাত্র পরিচর্যার অভাবে গাছ নষ্ট হয়ে যায়। সেই বিষয়টি মাথায় রেখে অনুপম ভট্টাচার্য জানান, দশটি গাছ রোপণ করতে হবে না। বরং একটি গাছের চারা রোপন করুন। তবে তাকে সঠিকভাবে পরিচর্যা করে ও সুরক্ষা দিয়ে বড় করে তোলার প্রয়োজন।

এদিন বসিরহাট হাসপাতাল চত্বরে অশ্বথ, মেহগনি সহ একাধিক গাছ রোপন করেন। তবে শুধুমাত্র ঘটা করে গাছ রোপন নয়, গাছগুলিকে যথাযথ পরিচর্যা ও সুরক্ষার কথা বলা হয়। মূলত পরিবেশকে সবুজায়ন, গ্রীষ্মের দহন জ্বালা থেকে রোগী ও রোগীর আত্মীয় পরিজনদের কিছুটা সুরাহার কথা ভেবে ওই স্বাস্থ্য আধিকারিক গাছের চারা রোপন করেন।

জুলফিকার মোল্যা