সিরকাবাদ অঙ্গনওয়াড়ি কেন্দ্র

Children Starving: থালা হাতে খাবারের অপেক্ষায়, এ কী হাল অঙ্গন‌ওয়াড়ির শিশুদের!

পুরুলিয়া: প্রত্যন্ত গ্রাম্য এলাকাগুলিতে শিশু ও মায়েদের জন্য করা হয়েছে আইসিডিএস কেন্দ্র। ‌এই কেন্দ্রে মূলত শিশুরা পুষ্টিকর খাবার ও প্রাথমিক শিক্ষা পেয়ে থাকেন। পুরুলিয়ার আড়শা ব্লকের শিরকাবাদ গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ আদিবাসী অধ্যুষিত একটি গ্রাম পাটটার। এই গ্রামে রয়েছে একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র। ‌কিন্তু এই কেন্দ্রে প্রায় দিনই সঠিক সময়ে আসে না অঙ্গনওয়াড়ি কর্মীরা। ‌ যার ফলে বেশিরভাগ দিনই সমস্যায় পড়তে হয় ছোট ছোট শিশুদের। ‌এই দিনও তার ব্যাতিক্রম হয়নি। এইদিন অঙ্গনওয়াড়ি কর্মীদের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে তালা বন্ধ করে বিক্ষোভ দেখাল অভিভাবকেরা।

এই গ্রামের আইসিডিএস কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ দীর্ঘদিনের। এই দিন সঠিক সময়ে অঙ্গন‌ওয়াড়ি কর্মীরা না আসায় আইসিডিএস কেন্দ্র তালা বন্ধ ছিল। খাবারের অপেক্ষায় থালা হাতে বসে রয়েছেন অভিভাবক সহ বাচ্চারা। কয়েক ঘণ্টা পেরিয়ে গেলেও অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকার দেখা না মেলায় ক্ষুব্ধ হয়ে ওঠেন অভিভাবকেরা। এরপরে তারা বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে অঙ্গনওয়াড়ি কর্মীরা পৌঁছলে তাকে ঘিরে বিক্ষোভ দেখান অবিভাবকরা।

আর‌ও পড়ুন: টানা বৃষ্টিতে ফুঁসছে পাহাড়ি নদী, কাজে যোগ দিতে গিয়ে ভেসে মৃত্যু চা শ্রমিকের

গ্রামবাসীদের অভিযোগ এই কেন্দ্রে শিশুদের ঠিকমত লেখাপড়া হয় না, অঙ্গনওয়াড়ির কর্মীদের খেয়াল খুশি মত চলে এই কেন্দ্র। বাচ্চাদের দিয়ে আনানো হয় রান্নার জল। এই বিষয়ে অঙ্গনওয়াড়ি কর্মী বলেন, তাঁর বাচ্চা অসুস্থ থাকায় সেন্টারে আসতে পারেননি। অন্যান্য দিন সঠিক সময়ে সেন্টার খোলা হয়।

এই বিষয়ে স্থানীয় সিরকাবাদ গ্রাম পঞ্চায়েতের প্রধান মনজুরুল আনসারি বলেন, আমার কাছে এরকম কোনও খবর নেই। পুরো বিষয়টি খোঁজ নিয়ে তদন্ত করে দেখা হবে। এই দিন এই ঘটনার ফলে সম্পূর্ণভাবে বন্ধ থাকে অঙ্গনওয়াড়ি কেন্দ্র। অভুক্ত হয়ে ফিরে যেতে হয় শিশুদের।

শর্মিষ্ঠা ব্যানার্জি