গরুর দুটি বাছুর

Twin calves of cow: যমজ বাছুরের জন্ম দিল গরু! বিরল ঘটনা দেখতে হইহই পড়ল গোটা এলাকায়

কোচবিহার: কোচবিহারের জেলার দেওয়ানহাট এলাকার এক বাড়িতে একটি গরু যমজ বাছুরের জন্ম দিল। ঘটনায় রীতিমতো শোরগোল শুরু হয়ে গিয়েছে গোটা এলাকায়। এই ধরনের ঘটনা খুব একটা বেশি চোখে পড়ে না। গরুর যমজ বাচ্চা হওয়ার প্রবণতা থাকে একেবারেই কম। তাই এমন ঘটনা ঘটায় এলাকার মানুষেরা রীতিমতো অবাক হয়ে গিয়েছেন। বহু মানুষ ভিড় জমাচ্ছেন বাড়িতে। বাছুর দু’টির গায়ের রং এবং দেখতে একই রকম। তবে দুটির লিঙ্গ কিন্তু আলাদা, একটি এঁড়ে বাছুর এবং অন্যটি বকনা বাছুর (একটি পুরুষ এবং একটি মহিলা)। আর এই ভিন্ন লিঙ্গের জন্ম নেওয়ার বিষয়টি আরও বিরল। গরুটির মালিকের বাড়িতে রীতিমতো আনন্দ উৎসব চলছে এই ঘটনাকে কেন্দ্র করে।

আরও পড়ুন: সায়ন্তিকা-সহ উপনির্বাচনে জয়ী দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে জটিলতা

গরু পালনকারী নারায়ণ রায় জানান, প্রায় ১০-১৫ দিন আগে তাঁর বাড়ির গরুটি দুই বাছুরের জন্ম দেয়। একটি মেয়ে বাছুর এবং অন্যটি ছেলে। দীর্ঘ সময় ধরে গরু পালন করছেন তিনি। তবে এমন ঘটনা তিনি কোনও দিন দেখেননি। তাই এই ঘটনা ঘটার পর রীতিমতো অবাক হয়ে যান তিনি। পরিবারের বাকি সদস্যরাও ঘটনার কথা জানতে পেরে উৎসাহিত হয়ে পড়েন। তারপর থেকে এই ঘটনার কথা ছড়িয়ে পড়ে এলাকার লোকের মুখে মুখে। বাছুর দু’টিকে দেখতে প্রতিনিয়ত বহু মানুষ তাঁদের বাড়িতে আসছেন। শুধু তাই নয়, বাছুর দু’টি সম্পূর্ণ সুস্থ রয়েছে, জন্মের সময়ও সম্পূর্ণ স্বাভাবিক ভাবেই বাছুর দু’টি জন্ম নিয়েছে।

এলাকার স্থানীয় বাসিন্দা দীলিপ মজুমদার জানান, এলাকার স্থানীয় মানুষরাও এই ঘটনা এই প্রথম দেখার সুযোগ পেলেন, ফলে এলাকার মানুষের মধ্যেও একটা আলাদা উদ্দীপনা কাজ করছে। প্রতিনিয়ত বহু মানুষ উৎসাহিত ভাবে ওই গৃহস্থ বাড়িতে ভিড় জমাচ্ছেন। এমন বিরল ঘটনা এলাকায় কিংবা কোচবিহারে আগে কোনদিনও ঘটেনি বলে দাবি দীলিপ মজুমদারের।

পশু চিকিৎসক রাজকুমার রায় বলেন, “সাধারণভাবে গরুর যমজ সন্তান জন্ম নেওয়ার বিষয়টি খুব একটা বেশি দেখতে পাওয়া যায় না। তার উপর এই ক্ষেত্রে আবার দু’টি ভিন্ন লিঙ্গের, ফলে ঘটনাটি একেবারেই বিরল।”