সাড়ম্বরে জন্মদিন উদযাপন বিদ্যালয়ে!

Birthday Celebration: সাড়ম্বরে স্কুলে জন্মদিন উদযাপন! মাসের শেষ শনিবারের অপেক্ষায় থাকে সবাই

হাওড়া: সাড়ম্বরে জন্মদিন উদযাপন বিদ্যালয়ে। জন্মদিনে ছাত্র-ছাত্রীদের মুখে সন্তান স্নেহে পায়েস তুলে দিলেন শিক্ষক-শিক্ষিকারা। এখানেই শেষ নয়, জন্মদিন উপলক্ষে বিদ্যালয় চত্বর সাজানোর পাশপাশি জন্মদিনে ছাত্রদের হাতে তুলে দেওয়া হল উপহার। উলুবেড়িয়া বাড় মংরাজপুর প্রাথমিক বিদ্যালয়ে জন্মদিন উদযাপন উপলক্ষে এমনই অবাক করা দৃশ্য নজরে এল।

এমনিতে রাজ্যের অন্যান্য সরকারি বিদ্যালয়গুলিতে যখন পড়ুয়ার সংখ্যা কমছে, তখন উল্টো পথে হেঁটে হাওড়া জেলার এই প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়ার সংখ্যা বাড়ছে। শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সমস্ত ছাত্রছাত্রীদের নিয়ে জন্মদিন পালন হয় প্রতিমাসের শেষ শনিবার। জন্মদিন এলেই দারুণ খাওয়া-দাওয়া, গিফট পাওয়ার আনন্দে উৎসাহিত হয়ে ওঠে ছাত্র-ছাত্রীরা। আরও আত্মিক বন্ধন গড়ে তুলতে হয় রাখি বন্ধন। শিক্ষক-শিক্ষিকারা ছাত্রছাত্রীদের হাতে রাখি পরিয়ে দেন। একইসঙ্গে শিশুকাল থেকে ছাত্রছাত্রীদের মধ্যে বৃক্ষ প্রেম জাগাতে জন্মদিনে শিশুর নামে গাছ লাগানো হয়। নামকরণ করা সেই গাছের রাখি পরিয়ে দেয় ছোট ছোট পড়ুয়ারা।

আর‌ও পড়ুন: ভুটান পাহাড়ের জলে হড়পা বানের আশঙ্কা জয়গাঁয়

এই বিদ্যালয় ছাত্র-ছাত্রীদের কাছে এতটাই প্রিয় যে, প্রাক্তন হ‌ওয়ার পরেও আত্মিক যোগ থেকে যায়। প্রাথমিক স্কুলের গণ্ডি পেরিয়ে যাওয়ার পরেও স্কুলের বাগান তৈরি, স্কুলের বিভিন্ন অনুষ্ঠান এবং তাদের জন্মদিন পালনে এসে হাজির হয় বহু প্রাক্তন ছাত্র-ছাত্রী। বাড় মংরাজপুর প্রাথমিক বিদ্যালয়ে উদযাপিত জন্মদিন স্থান পেয়েছে মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত ক্যালেন্ডারে।

এই প্রসঙ্গে বাড় মংরাজপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজদূত সামন্ত জানান, এমন বিদ্যালয়ই বেছে নিয়েছিলাম যেখানে বিদ্যালয় ও ছাত্র-ছাত্রীদের জন্য নিজে কিছু করতে পারব। তাই সে সময় বেছে নিয়েছিলাম প্রত্যন্ত গ্রামের এই বিদ্যালয়। সেই মতই এগিয়ে চলা। ভাল কাজ করার ইচ্ছে তো ছিল। সেই সঙ্গে শিক্ষক শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রী, অভিভাবক, বাড় মংরাজপুর ও মংরাজপুর দুই গ্রামের মানুষ দারুনভাবে সহযোগিতা করেছেন। তার ফলেই এসেছে এই সাফল্য।

রাকেশ মাইতি