সবজি বাজার 

Vegetable Price Hike: বাজারে সবজির দামে আগুন, চাষিদের ভাগ্যে জুটছে না কিছুই

পূর্ব বর্ধমান: সবজি বাজারে গিয়ে কাঁচা আনাজ কিনতে গেলে হাতে কার্যত ছ্যাঁকা লাগছে মধ্যবিত্তের। প্রতিদিন সবজি কেনাটাই দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। দাম এতটাই বেড়েছে যে অনেকে সবজি কেনা বাদ দিয়ে ডাল, আলু সিদ্ধ, ডিম সিদ্ধ দিয়ে কাজ সারছেন। কিন্তু এই দাম বৃদ্ধির একটুও সুফল পাচ্ছেন না চাষিরা।

এমন পরিস্থিতিতে জানলে অবাক হবেন বাজারে সবজির দাম বেশি থাকলেও, তাতে লাভবান হচ্ছেন না জেলার সবজি চাষিরা। যা নিয়ে ক্ষুব্ধ পূর্ব বর্ধমানের পূর্বস্থলী কৃষকরা। পূর্বস্থলী-২ ব্লকের কৃষকরা বছরের প্রায় বেশিরভাগ সময়টাই সবজি চাষ করেন। এখানকার সবজি পাড়ি দেয় রাজ্যের বিভিন্ন প্রান্তে। বর্তমানে বাজারে সবজির দাম অনেকটাই বেড়ে গিয়েছে। অধিকাংশ সবজিই কার্যত অগ্নিমূল্য। তবে বাজারে সবজির দাম বেশি থাকলেও সবজি চাষ করে লাভের মুখ দেখতে পাচ্ছেন না এই চাষিরা। এই প্রসঙ্গে পূর্বস্থলী-২ ব্লকের বরগাছি এলাকার এক সবজি চাষি বলেন, এমনিতেই এবছর আবহাওয়ার কারণে ফলন কম। অনেক সবজি নষ্ট হয়ে গিয়েছে। লাভ এমনিতেই কম হবে। এই অবস্থায় আমাদের থেকে কম দামে ফসল কিনে নিয়ে গিয়ে বাজারে চড়া দামে বিক্রি করছে পাইকাররা।

আর‌ও পড়ুন: পোকায় নষ্ট করছে মৌচাক! নতুন সঙ্কটে সুন্দরবনের মৌ-চাষ

এদিকে চাষে ব্যবহৃত সামগ্রীর দাম বেশি হ‌ওয়ায় চাষ করে আর লাভের মুখ দেখতে পাচ্ছেন না বলে জানিয়েছেন চাষিরা। কিন্তু বেশ কিছু চাষির সঙ্গে কথা বলে জানা গিয়েছে, যে সবজি তাঁরা পাইকারদের অল্প টাকায় বিক্রি করছেন, সেই সবজির দাম বাজারে অনেক বেশি টাকায় বিক্রি হচ্ছে। এই লাভ মধ্যে মধ্যস্বত্বভোগীরা খেয়ে যাচ্ছে। গরিব চিষীদের ভাগ্যে এই লাভের কনাকড়িও না জোটায় ক্ষোভ বেড়েছে।

বনোয়ারীলাল চৌধুরী