কচুরিপানা থেকে তৈরি সরঞ্জাম 

Utkarsh Bangla: পথ দেখাচ্ছে কচুরিপানা! উৎকর্ষ বাংলার হাত ধরে রোজগারের নতুন দিশা

মুর্শিদাবাদ: গয়না থেকে কচুরিপানা, উৎকর্ষ বাংলায় প্রশিক্ষণ নিয়ে হরেক রকম জিনিস তৈরি করা শিখছে আজকের প্রজন্ম। আর এই পথ ধরেই হয়ে উঠছে স্বনির্ভর। এইদিকে লক্ষ্য রেখেই বহরমপুরে উৎকর্ষ বাংলার সেমিনার আয়োজন করা হল।

উৎকর্ষ বাংলার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের নিজের পায়ে দাঁড়িয়ে আগামী দিনে সাবলম্বী হতে পারবেন। সেই লক্ষ্যে দেওয়া হচ্ছে প্রশিক্ষণ। বিভিন্ন ধরনের গয়না তৈরি থেকে শুরু করে মাটির কাজ এমনকি পাটের সামগ্রী তৈরির কাজও শিখছে সবাই।

আরও পড়ুন: গান লিখে দিকে দিকে ছড়িয়ে দেন পরিবেশ রক্ষার বার্তা, ৭৪-এর বৃদ্ধর উদ্যোগ অবাক করবে

এই উৎকর্ষ বাংলা কেন্দ্রের শিক্ষার্থীরা জানান, বর্তমানে পাট থেকে বিভিন্ন জিনিস তৈরি করা শেখানো হচ্ছে। এছাড়াও কচুরিপানা থেকে হস্তশিল্পের নজরকাড়া সরঞ্জাম তৈরি হচ্ছে আজকের দিনে। এইভাবেই বাংলার মানুষের কাছে পরিত্যাজ্য কচুরিপানা হয়ে উঠেছে রোজগারের পথ দেখানোর নতুন হাতিয়ার।

জেলা প্রশাসন সুত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলায় উৎকর্ষ বাংলায় প্রশিক্ষণে নিয়ে কর্মসংস্থানের সুযোগ ক্রমশ বাড়ছে। হস্তশিল্প থেকে টেলারিং, মাটির কাজ থেকে রাজমিস্ত্রির কাজ সবকিছু প্রশিক্ষণ দেওয়া হয় এখানে। উৎকর্ষ বাংলার মাধ্যমে বহরমপুরে ৩০০ জনের বেশি কর্মী প্রার্থী আবেদন করেছিলেন। যার কারণে বহরমপুর ব্লকে প্রশিক্ষিতদের নিয়ে শুরু হয় কর্মশালা। বর্তমানে মুর্শিদাবাদ জেলার বহুকেন্দ্রে চলছে উৎকর্ষ বাংলার প্রশিক্ষণ। বহরমপুর রবীন্দ্র সদনে এই সেমিনারের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন মুর্শিদাবাদের জেলাশাসক রাজশ্রী মিত্র সহ উৎকর্ষ বাংলার নোডাল আধিকারিক সহ বিশিষ্ট ব্যক্তিরা । অন্যদিকে এই প্রশিক্ষণ পেয়ে খুশি সকলে।

কৌশিক অধিকারী