বর্ষার কারণে চায়ের মন্দা

Tea Industry Crisis: ফার্স্ট ফ্ল্যাশের উৎপাদনে ধাক্কা, টানা বৃষ্টিতে সেকেন্ড ফ্ল্যাশ’ও ক্ষতির মুখে! সঙ্কটে চা শিল্প

জলপাইগুড়ি: লাগাতার ভারী বৃষ্টির জেরে বিধ্বস্ত উত্তরবঙ্গ। এই অতিরিক্ত বৃষ্টির প্রভাব পড়েছে চা শিল্পে। কিছুদিন আগে অস্বাভাবিক গরমের জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছিল চায়ের উৎপাদন। কিন্তু এখন আবার লাগাতার বৃষ্টিতে চা পাতায় স্বাদ সেভাবে আসছে না। ফলে চিন্তায় কপালে ভাঁজ ডুয়ার্সের চা শ্রমিক এবং বাগান কর্তৃপক্ষের। ভয়াবহ আর্থিক ক্ষতির মুখে দাঁড়িয়ে ডুয়ার্সের চা শিল্প। কী হবে সুস্বাদু চা-এর ভবিষ্যৎ? তা নিয়ে উঠছে প্রশ্ন।

এক সময় অনাবৃষ্টির কারণে চা শ্রমিকেরা চিন্তার মুখে পড়েছিলেন। তবে, বৃষ্টি শুরু হতেই খানিক হাসি ফুটেছিল মুখে। ভেবেছিলেন, এবার বুঝি কচি সবুজ চা পাতায় ভরে উঠবে বাগান। কিন্তু, বিশ্ব উষ্ণায়নের ফলে উত্তরের আবহাওয়ায় আমূল পরিবর্তন এসে যাওয়ায় একটানা অতি বৃষ্টির জেরে সুস্বাদু চায়ের উৎপাদনে ক্রমশই ভাঁটা দেখা দিচ্ছে। নাগাড়ে বৃষ্টি হওয়ার কারণে নষ্ট হচ্ছে তরাই-ডুয়ার্সের বহু চা বাগান। অনাবৃষ্টির ফলে ‘ফার্স্ট ফ্লাশ’ চায়ের উৎপাদনও তেমনভাবে হয়নি।

আরও পড়ুন: বাঁশের শিল্পকলার টিকিয়ে রাখতে ৩০ বছর ধরে লড়ে চলেছেন শিলিগুড়ির পরেশ

ফার্স্ট ফ্ল্যাশ-এর পাতার উৎপাদন যে কমতে চলেছে তা চা-মহল আগেই টের পেয়েছিল। প্রতিটি বাগানেই কমছিল উৎপাদিত পাতার পরিমাণ। মরসুমভিত্তিক উৎপাদনের স্বাদ এবং গন্ধের নিরিখে ফার্স্ট ফ্ল্যাশ-এর কদর বেশি। আবহাওয়ার খামখেয়ালিতে ফার্স্ট ফ্ল্যাশ-এর এই ক্ষতি বলে দাবি চা শিল্পের সঙ্গে যুক্তেরা। অন্যদিকে, সেকেন্ড ফ্ল্যাশ-এর শুরুটা ভাল হলেও বর্তমানে উত্তরবঙ্গের চা মহল্লায় নাগাড়ে বৃষ্টি চলছে। ফলে অতিরিক্ত বৃষ্টিতে ক্ষতি হচ্ছে চা পাতার। এই পরিস্থিতিতে কবে আবহাওয়া স্বাভাবিক হবে সেদিকেই তাকিয়ে ডুয়ার্সের চা বাগান কর্তৃপক্ষ।

সুরজিৎ দে