হাতির মুন্ডু

Head Nodding Doll: মাথা দোলানো পুতুল! রথের বাজারে দেদার বিক্রি

বাঁকুড়া: টুক টুক করে নড়ছে মাথা। রথের এই পুতুল তৈরি হয় কাগজ দিয়ে। দেখতে খুবই মিষ্টি এবং রঙিন। বাচ্চারা মন্ত্রমুগ্ধের মত তাকিয়ে থাকে এই পুতুলের দিকে। বাঁকুড়ায় তৈরি হচ্ছে এই পুতুল।

রথযাত্রাকে কেন্দ্র করে বাঁকুড়ায় তৈরি হচ্ছে এক ধরনের বিশেষ পুতুল। হাতি এবং সিংহ। এই দুই পুতুলের চাহিদা বাড়ছে হু হু করে। পুতুলগুলির মৌলিকত্ব রয়েছে। পুতুলগুলি দেখতে যেমন রঙিন ঠিক তেমনই আকর্ষণীয়। এই সময় এই বিশেষ ধরনের পুতুলের চাহিদা তুঙ্গে থাকে।

আরও পড়ুন: রেলের পরপর নোটিশে আতঙ্ক বাড়ছে, বামনগাছির হকারদের মাথায় হাত

উল্টো রথ এবং সোজা রথকে কেন্দ্র করে প্রতিবছর বাঁকুড়ার চন্দ পরিবার এই বিশেষ ধরনের পুতুল তৈরি করে। কাগজ ও পিচবোর্ড দিয়ে তৈরি হয় দেহ। এরপর হাতি এবং সিংহের মুণ্ডুটি বানানো হয় কাগজ দিয়েই। তারপর বাঁশের ছোট্ট টুকরো দিয়ে মাটি লাগিয়ে দেহের সঙ্গে মাথার সংযোগ স্থাপন করা হয়। রথকে কেন্দ্র করে বাচ্চাদের বিশেষ উৎসাহ থাকে এই পুতুলগুলির প্রতি। পুতুল প্রস্তুত কারক তাপস চন্দ বলেন, মূলত মাটি ভরে বাঁশের পিছনটি ভারি করা হয়, যার জন্য পুতুলগুলির মাথা নড়ে। একমাত্র রথের সময় এই পুতুলগুলি তৈরি করা হয়। সোজা রথের সময় প্রায় ১৫০ পিস বানিয়েছিলাম। উল্টো রথের আগে বানালাম ১০০ পিসের মত।

এই পুতুলগুলিকে অনেক সময় রাখা হয় রথে। তাতে বাড়ে রথের সৌন্দর্য। দূর থেকে দেখলে মনে হয় যেন টুকটুক করে মাথা নড়ছে। একটু হাওয়া দিলে কিংবা ধাক্কা দিলেই মাথা নাড়ে পুতুলগুলি। বাঁকুড়া শহরের মৌলাডাঙার চন্দ পরিবার এই বিশেষ ধরনের পুতুল তৈরি করে‌। পরিবারের সকলে মিলে এই পুতুল তৈরির কাজ করেন। এক একটি পুতুল ৬০-৭০ টাকায় বিক্রি হয়।

নীলাঞ্জন ব্যানার্জী