ডেঙ্গি থেকে রেহাই পেতে করা হচ্ছে নোংরা জলাশয় পরিষ্কার

Dengue Prevention: ডেঙ্গি ঠেকাতে আগেভাগে পদক্ষেপ, শুরু পুকুর পরিষ্কারের কাজ

নদিয়া: ডেঙ্গি ঠেকাতে আগেভাগেই পদক্ষেপ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেনে পরিত্যক্ত পুকুর সংস্কারের কাজ শুরু করল চাকদহ পঞ্চায়েত সমিতি। সহযোগিতায় এগিয়ে এসেছে দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের কর্মীরা।

নদিয়ার চাকদহ পঞ্চায়েত সমিতি ও দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের উদ্যোগে চাকদহ পুর এলাকা ও ব্লকের বিভিন্ন পরিত্যক্ত পুকুরগুলি সংস্কার করবার কাজ শুরু হয়েছে। বিপিসিএল এবং শ্রীমা মহিলা সমিতির আর্থিক সহযোগিতায় পুকুর সংস্কার শুরু হ‌ওয়াঢ় খুশি নাগরিকরা।

আরও পড়ুন: রাস্তার মাঝে দাউ দাউ করে জ্বলছে পাটের বান্ডিল! ব্যাপারটা কী?

চাকদহের তাঁতলা-২ গ্রাম পঞ্চায়েতের কামালপুরে সকাল থেকেই পুকুর সংস্কারে নেমে পড়েন মৎস্যজীবীরা। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি অশোক কুমার মণ্ডল, দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের সভাপতি বিবর্তন ভট্টাচার্য ছাড়াও বহু বিশিষ্টজনেরা। এই পুকুরগুলি সংস্কারের ফলে এলাকায় মশা বাহিত রোগ প্রতিরোধ করা সম্ভব হবে বলে জানান পঞ্চায়েত সমিতির সভাপতি।

বিবর্তনবাবু বলেন, এই ধরনের সংস্কারের কাজ বর্ষাকালে মশা বাহিত রোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকরী হবে। উল্লেখ্য ইতিমধ্যেই শুরু হয়েছে বর্ষার বৃষ্টি। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মশা বাহিত রোগে আক্রান্তের সংখ্যা। কিন্তু পরিস্থিতি হাতের বাইরে যাওয়ার আগেই এমনই গুরুত্বপূর্ণ উদ্যোগ নিতে দেখা গেল চাকদহে। এর ফলে চলতি বছর এই এলাকায় ডেঙ্গি, ম্যালেরিয়ার মত রোগে লাগাম টানা যেতে পারে বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

মৈনাক দেবনাথ