ছাত্রছাত্রী

Specially Abled Students: বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য এগিয়ে এল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়, হল এই ব্যবস্থা

উত্তর দিনাজপুর: ওরা আর পাঁচজন ছাত্র-ছাত্রীদের থেকে একেবারেই আলাদা। কারণ এদের মধ্যে কেউ চোখে দেখতে পান না, কেউবা আবার কানে শুনতে পান না । সদ্য স্কুল বা কলেজে ভর্তি হলেও বাকি আর পাঁচজন ছাত্র-ছাত্রীদের সঙ্গে ক্লাস করতে তীব্র অনীহা। এই সকল পড়ুয়াদের জন্য এবার এগিয়ে এল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়।

বিশেষভাবে সক্ষম এই পড়ুয়াদের কোন‌ও কিছু শিখতে বাকিদের থেকে একটু বেশি সময় দরকার হয়। তাই এই সমস্ত বিশেষভাবে সক্ষম ছেলেমেয়েদের জন্য প্রয়োজন বিশেষ পাঠদানের। বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের সেই বিশেষভাবে পাঠদানের ব্যবস্থা‌ই করল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়।

আর‌ও পড়ুন: ভুতুড়ে কাণ্ড! হঠাৎ হঠাৎ আগুন লেগে যাচ্ছে বাড়ির জিনিসপত্রে, সমাধানে ‘বিজ্ঞান’ও ফেল…

শুধু গতানুগতিক পাঠদানই নয়, এই বিশেষভাবে সক্ষম ছাত্র-ছাত্রীদের নৃত্য, সঙ্গীত, আবৃত্তিও শেখানো হচ্ছে একেবারেই বিনামূল্যে। প্রায় এক বছর আগে এখানে শুরু হয়েছে এই বিশেষভাবে সক্ষম ছেলেমেয়েদের নিয়ে পাঠদান কর্মসূচি। বিশেষভাবে সক্ষম ছেলেমেয়েদের জন্য এই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। প্রতি রবিবার করে এই বিশেষভাবে সক্ষম ছেলেমেয়েদের নিয়ে ক্লাস করানো হচ্ছে। শুধু শিক্ষকরা নয়, এই ছেলে-মেয়েদের যত্ন সহকারে ক্লাস নেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত কিছু ছাত্র-ছাত্রীও।

পিয়া গুপ্তা