জল পেরিয়ে স্কুলে আসতে হয় ছাত্রছাত্রী দের

Bangla Video: বৃষ্টি কবে থেমে গেছে, এখন‌ও জল থৈ থৈ ক্লাসরুম! স্কুলে নেই টেবিল-বেঞ্চ

দক্ষিণ ২৪ পরগনা: স্কুল খোলা থাকলেও ক্লাস করতে পাচ্ছে না ছাত্রছাত্রীরা। এই অবস্থায় পড়াশোনা শিকেয় উঠেছে। বারুইপুর পশ্চিম বিধানসভার বেড়ালিয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের এমনই বেহাল দশা। জলবন্দি স্কুল। জল পেরিয়ে স্কুলে আসতে হচ্ছে পড়ুয়াদের। স্কুলের দুটো ক্লাসরুমেই নেই কোন‌ও চেয়ার-বেঞ্চ! আর তাই বাধ্য হয়ে মেঝেতে বসেই পড়াশোনা করতে হয় ছাত্র-ছাত্রীদের।

সম্প্রতি নিম্নচাপের টানা বৃষ্টিতে এই স্কুলের মধ্যে জল ঢুকে গিয়েছিল। তাই বন্ধ ছিল পঠন পাঠন। কিন্তু বৃষ্টি থেমে গেলেও এখনো স্কুলের মেঝে থেকে জল দূর হয়নি। তাই পড়ুয়াদের কী করে পড়াবেন ভেবেই কুল পাচ্ছেন না স্কুলের শিক্ষকরা। তবে এই অবস্থা এবছর প্রথম এমনটা নয়। প্রতি বছর বর্ষাকাল এলেই এই ধরনের সমস্যায় পড়তে হয় এই স্কুলকে।

আর‌ও পড়ুন: বাঁকে ফুটে উঠছে শিল্পের কারুকাজ, দেখতে শ্রাবণ মাসে রাস্তার দুই ধারে উপচে পড়ছে ভিড়

মাঝেমধ্যেই ক্লাস না করতে পারায় ছুটি দিয়ে দিতে হয় ছাত্র-ছাত্রীদের। স্কুল খোলা থাকলেও হাঁটু জল পেরিয়ে অধিকাংশ ছাত্র-ছাত্রীদের স্কুলে আসা সম্ভব হয় না। অভিভাবকদের অভিযোগ, বারবার স্থানীয় প্রশাসনকে জানিয়েও এই সমস্যার কোন‌ও সুরাহা হয়নি। কোনরকম ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এই অবস্থায় বেশিরভাগ অভিভাবক তাঁদের সন্তানদের স্কুলে পাঠাতে চাইছেন না। এতে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। দ্রুত এই অবস্থার উন্নতি না হলে গোটা স্কুলের ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়ে যেতে পারে বলে এখানকার শিক্ষকদের আশঙ্কা।

সুমন সাহা