চলছে মেয়েদের টেবিল টেনিস খেলা

Independence Day 2024: স্বাধীনতা দিবস উপলক্ষে ৬০ বছরের পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনল ক্লাব, যা যা হল…

নদিয়া: ফুটবল, ক্রিকেট যে এই দেশের প্রধান দুটি খেলা তা নিয়ে বিন্দুমাত্র সংশয় নেই। এদিকে বহু প্রাচীন আভিজাত্যপূর্ণ খেলা টেবিল টেনিস আজ জনপ্রিয়তা এবং পরিকাঠামোর অভাবে ধুঁকছে। যদিও এটি একটি গুরুত্বপূর্ণ অলিম্পিক স্পোর্টস। তবে এই পরিস্থিতির বদল ঘটাতে উদ্যোগও আছে। তেমনই একটি আয়োজন দেখা গেল শান্তিপুরে।

স্বাধীনতা দিবস উপলক্ষে অন্যান্য খেলাধুলো ও সংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি টেবিল টেনিসকেও সমানভাবে গুরুত্ব দিল শান্তিপুর পাঠচক্র ক্লাব। এই বছর ক্লাবটি ৬০ বছরে পদার্পণ করেছে। উপলক্ষে তারা সিদ্ধান্ত নেয় পুরনো ঐতিহ্যকে পুনরায় ফিরিয়ে নিয়ে আসার। ৬০ বছর আগে এই ক্লাবে প্রায় ৫০-৬০ জন টেবিল টেনিস প্লেয়ার নিয়মিত প্র্যাকটিস করতেন। কিন্তু বর্তমানে সেই দৃশ্য আর দেখা যায় না।

আর‌ও পড়ুন: চিকিৎসকদের কর্মবিরতিতে রোগী দেখলেন হাসপাতালের সুপার

১৯৮৮ সালে ক্লাবের পক্ষ থেকে একটি প্রোগ্রামের আয়োজন করা হয় শান্তিপুর মিউনিসিপাল উচ্চ বিদ্যালয়ে। তবে তারপরে এই প্রথম ২০২৪ সালে স্বাধীনতা দিবস উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করা হয় বলে জানা গিয়েছে। স্বাধীনতা দিবস উপলক্ষে তারা বেশ কয়েকদিন ধরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। প্রথম দিন অঙ্কন শিল্প, দ্বিতীয় দিন সঙ্গীত এবং নৃত্য পরিবেশনা, তৃতীয় দিন আবৃত্তি ও অন্যান্য শিল্পকলা ইত্যাদি। যদিও বছরের পর বছর পরম্পরা অনুযায়ী তারা এই আয়োজন করে থাকে বলে জানা গিয়েছে ক্লাবের সূত্র মারফত।

শান্তিপুর পাঠচক্র ক্লাব সেই পুরনো পরম্পরাকে আজও ধরে রেখেছে। কল্যাণী, গয়েশপুর, চাকদা, শান্তিপুর, রানাঘাট, হরিণঘাটা প্রভৃতি জায়গা থেকে বিভিন্ন বয়সের ৫০ জন শিশু এসে এই টেবিল টেনিসে অংশগ্রহণ করে। শিশুদের পাশাপাশি তাদের অভিভাবকরাও ক্লাবের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

মৈনাক দেবনাথ