শিব খোলা

Durga Puja Travel Destination: পুজোর ছুটিতে না গেলে চরম মিস…! ঘুরে আসুন মন ভাল করা এই পাহাড়ি গ্রামে 

শিবখোলা: উত্তর মানেই প্রকৃতির খেলা। আবার প্রকৃতির মাঝে অ্যাডভেঞ্চারের মজা নিতে ভালবাসি আমরা সবাই। আর যদি বলতেই হয় শান্ত স্নিগ্ধ পরিবেশে অ্যাডভেঞ্চারাস একটি জায়গা খুঁজে নিতে তাহলে পছন্দের মধ্যে সেরা ঠিকানা শিবখোলা এডভেঞ্চার ক্যাম্প। কার্শিয়াং মহকুমার অন্তর্গত একটি গ্রাম শিবখোলা । এখানে এলে প্রকৃতির বিশুদ্ধ বাতাসে বুক ভরে নিঃশ্বাস নেওয়ার অফুরন্ত সুযোগ রয়েছে।এবার ভাবছেন কিভাবে পৌঁছবো? অবশ্যই শহর শিলিগুড়ির একেবারে কাছে উত্তরের সেরা অ্যাডভেঞ্চার মূলক পর্যটন শিবখোলা। চারিদিকে পাহাড় পাশ দিয়ে বয়ে গেছে মহানদী। নদীর কল কল শব্দে মন ভরে যায় সকলের ।

চিরাচরিত দার্জিলিং ও কালিম্পং থেকে যারা কিছুটা শান্ত পরিবেশে প্রকৃতির মাঝে বিশুদ্ধ বাতাসে নিরিবিলি পরিবেশে সময় কাটাতে চান তাদের জন্য দারুন ঠিকানা কার্শিয়াংয়ের শিবখোলা। এখানে এলে মিলবে মনোরম শান্ত পরিবেশ আর সারাবছরই ঠান্ডা শিরশিরে অনুভূতি। সঙ্গে মনোমুগ্ধকর পাহাড়ি খরস্রোতা নদীর কলরব। একপাশে খাড়া পাহাড় নেমে গেছে। পাহাড়ের ঢালে চা বাগান। আবার শিবখোলার অনেকটা জায়গায় সমতল। সেখানে বাগান। শিশুরা হুটোপাটি করে খেলতে পছন্দ করে। আর অন্ধকার নামলেই ঝিঁঝিঁ পোকা ডাক সঙ্গে বনফায়ারের সুবিধা। রাত যত বাড়ে একটা রহস্যময় ভালোলাগা কাজ করে।

আরও পড়ুন-     মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

শিলিগুড়ি শহর থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে মনোরম শান্ত পরিবেশ আর সঙ্গে মনোমুগ্ধকর পাহাড়ি খরস্রোতা নদীর কলরব।আর অন্ধকার নামলেই ঝিঁঝিঁ পোকা ডাক সঙ্গে বন ফায়ারের সুবিধা। পাহাড়ের আঁকাবাঁকা পথ ধরে পৌঁছে যেতেই পারে শিব খোলা এডভেঞ্চার ক্যাম্পে। যেখানে সুন্দর পরিবেশের সঙ্গে থাকা এবং খাওয়ার সুবন্দোবস্ত রয়েছে জানালেন শিব খোলা অ্যাডভেঞ্চার ক্যাম্পের কর্নধার সুদান লামা। খরচ একেবারেই সামান্য। এনজিপিতে নেমে শেয়ার গাড়িতে করে মাত্র ২২ টাকা খরচেই শিবখোলা পৌঁছে যেতে পারবেন আপনি। একদিন থাকা খাওয়া মিলিয়ে খরচ ১৩০০ টাকা প্রতি জন হিসেবে।

আরও পড়ুন-    ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

ক্যাম্পের কর্ণধার সুদান লামা জানান,” চারিদিকে পাহাড় ঘেরা শান্ত এই গ্রাম। মহানদীর কলকল শব্দে মন ছুঁয়ে যাবে সকলের। পুজোর আসলেই এই পাহাড়ি জায়গায় বেড়াতে আসেন সকলে। আমাদের এই অ্যাডভেঞ্চার ক্যাম্পটা একটু অফবিট । তাই সকলের পছন্দের জায়গা হয়ে উঠেছে এই শিবখোলা এডভেঞ্চার ক্যাম্প।” তিনি আরো জানান যে এই মাসের একটা দিনও আর খালি নেই প্রতিদিন বুকিং হয়ে রয়েছে। পর্যটকদের সামলাতে যথারীতি হিমশিম খেতে হচ্ছে তাদের।

অনির্বাণ রায়