পাঁপড় তৈরি করছেন মহিলারা

Masala Papad Recipe: মুচমুচে মশলা পাঁপড়েই জমবে সন্ধ্যার আড্ডা, বানিয়ে নিন বাড়িতেই, ১ মাসেও নষ্ট হবে না…

মুর্শিদাবাদ: আমরা অনেকেই পাপড় খেয়ে থাকি। কিন্তু জানেন কি, কিভাবে তৈরি করা হয় এই পাপড়। ময়দা, বেসন ও বিভিন্ন মশলার উপকরণ হিসেবে তৈরি করা হয় এই মশলা পাপড়। যা তৈরি করে ১০টাকা প্যাকেট হিসেবে বিক্রি করা হয়ে থাকে। গ্রামের মহিলারা এই পাপড় তৈরি করে থাকেন। যা বিক্রি হয় ভালই। আর এই মশলা পাপড় বিক্রি করেই লাভবান হচ্ছেন বর্তমানে গ্রামীণ মহিলারা।

মুর্শিদাবাদ শহরেই বসবাস করেন টুম্পা মন্ডল। পরিবারের অন্যান্য সদস্যদের মুখে হাঁসি ফোটাতে তৈরি করে থাকেন এই মশলাদার পাপড়। মশলা পাপড় রেসিপি হল একটি জনপ্রিয় ভেগান ভারতীয় স্ন্যাকস রেসিপি। এটি খসখসে, মশলাদার এবং স্বাদেও সুস্বাদু। এটি একটি অতি সহজে তৈরি, দ্রুত এবং ঝঞ্ঝাট-মুক্ত রেসিপি। এই প্রস্তুতিতে, ভাজা পাপড়ের উপরে মশলা দেওয়া হয় যা পেঁয়াজ, টমেটো, ধনে পাতা, কাঁচা লঙ্কা, লেবুর রস, সেভ এবং কিছু মশলা মিশিয়ে তৈরি করা হয়।

আরও পড়ুন- বিরাট ক্ষতিকর…! ‘তেলাপিয়া’ মাছ-ই ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, যা বলছেন গবেষকরা, শুনলে আঁতকে উঠবেন

মশলা পাপড় একটি সুস্বাদু ভারতীয় খাবার যা চা-এর সঙ্গে স্ন্যাকস হিসাবে পরিবেশন করা যেতে পারে। জানা যায়, ভারতীয় খাবারে ভারতীয় রাস্তার খাবার সবসময়ই আকর্ষণের কেন্দ্রবিন্দু। মশলা পাপড় এর একটি বড় উদাহরণ।

আরও পড়ুন-  বলুন তো, স্ত্রী-রা কি রাখি পড়াতে পারেন স্বামীকে? ৯৯ শতাংশই ‘এই’ ভুলটা করেন, আপনিও কি তাই করছেন? আজই শুধরে নিন…

যদিও এটি ভারতের প্রতিটি ছোট শহর, শহর এবং গ্রামে সহজেই পাওয়া যায়, তবুও লোকেরা কখনওই এটিকে যথেষ্ট মনে করে না বা বিরক্ত হয় না। তাই এর চাহিদা ভালই বলে দাবি করেছেন কারিগর টুম্পা মন্ডল নামের ওই মহিলা।

কৌশিক অধিকারী