বিভিন্ন ক্লাবের হাতে তুলে দেওয়া হচ্ছে পরিবেশবান্ধব বাদ্যযন্ত্র

Bangla Video: পুজোয় ডিজে’র উৎপাত ঠেকাতে বাজারে পরিবেশবান্ধব বাদ্যযন্ত্র! পুরোটা দেখুন

হুগলি: নিষিদ্ধ শব্দবাজি ও ডিজের তাণ্ডবে অতিষ্ঠ হয়ে ওঠে জনজীবন। শব্দ দূষণ রোধ করতে কার্যত হিমশিম খেতে হয় পুলিশকেও। তবে এই বছর ডিজে ও শব্দ বাজি রুখতে অভিনব পদক্ষেপ গ্রহণ করেছে হুগলির জাঙ্গিপাড়া থানা।

জাঙ্গিপাড়া থানার সহযোগিতায় জাঙ্গিপাড়া ডি এন হাই স্কুলে আয়োজন করা হয় পুলিশ দিবসের অনুষ্ঠান। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে  থানার ভারপ্রাপ্ত আধিকারিক অনিল রাজ অঙ্গীকার করেন সমাজে অসুর নামক ডিজে ও নিষিদ্ধ শব্দবাজিকে সমাজ থেকে একেবারে নির্মূল করার অঙ্গীকার বদ্ধ হলো পুলিশ। অনিল রাজ বলেন এই অভিযান জাঙ্গিপাড়া থানার উদ্দ্যোগে বিগত কয়েক বছর ধরে ডিজে ও সব্দবাজি নির্মূল করার প্রয়াস শুরু করা হয়। আজ পুলিশ দিবসে শপথ নেওয়া হলো গোটা রাজ্য থেকে ডিজে ও নিষিদ্ধ শব্দবাজি নির্মূল করা হবে যা জাঙ্গিপাড়া থানা পথ দেখাল।

আরও পড়ুন: পুজোর আগে মাথায় হাত বাঁশবেড়িয়ার গেঞ্জেস জুটমিলের শ্রমিকদের

এদিন এই অনুষ্ঠানে উপস্থিত সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন জাঙ্গিপাড়া থানার পুলিশকে সাধুবাদ জানাই এই উদ্দ্যোগে নেওয়ার জন্য আগামী দিনে এই মডেল গোটা বাংলায় ছড়িয়ে পড়বে। তবে শব্দ দূষণ একটা বড় ব্যাধীর জন্য আমরাই দায়ী।

এই বিষয়ে পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ডিজে যে তান্ডব তা রোখার চেষ্টা অনেক দিন থেকেই করছিল প্রশাসন। এই পদক্ষেপে এলাকার ক্লাবগুলি আনন্দ উৎসবের দিনে ডিজে না বাজিয়ে বরং ব্যান্ডপার্টি বাজালে তার মধ্যে দিয়ে একদিকে শব্দ দূষণ বাঁচবে অন্যদিকে বাদ্যযন্ত্রের সঙ্গে বাদ্যযন্ত্র বাজানো শিখে অন্যান্য অনুষ্ঠানে ক্লাবগুলি নিজেরা ভাড়া দিয়ে একটি উপার্জনের খুঁজে পাবে।

রাহী হালদার