বিক্ষোভ

Student Protest: শিক্ষকের দাবিতে সে কী কাণ্ড! পথে নামল পড়ুয়া ও অভিভাবকরা

জলপাইগুড়ি: দু’জন শিক্ষিকা দিয়ে চলছে স্কুল। ক্ষোভে স্কুল গেটে তালা ঝুলিয়ে দিল অভিভাবকরা। ধূপগুড়ির বৈরাতীগুড়ি ১ নং প্রাথমিক বিদ্যালয়ের ঘটনা। জানা গিয়েছে, খাতায় কলমে এই স্কুলে শিক্ষক-শিক্ষিকা রয়েছেন ৩ জন। একজন শিক্ষিকা পেপার ট্রান্সফারে জলপাইগুড়ির একটি স্কুলে থাকায় বর্তমানে স্কুলে রয়েছেন মাত্র দু’জন শিক্ষিকা।

১০৪ জন ছাত্র-ছাত্রীর জন্য শিক্ষিকা মাত্র দু’জন। পর্যাপ্ত শিক্ষক শিক্ষিকার অভাবে পড়াশোনা থেকে বঞ্চিত হচ্ছে স্কুল পড়ুয়ারা অভিযোগ অভিভাবকদের। শিক্ষা দফতরে বহুবার জানানো সত্ত্বেও শিক্ষক দেওয়া হয়নি। আর সে কারণেই সোমবার স্কুল গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখায় অভিভাবক সহ পড়ুয়ারাও।

আরও পড়ুন: গরু চড়িয়ে ফিরছিলেন, রেললাইন পেরোতে গিয়ে সব শেষ!

অভিভাবকদের দাবি, শিক্ষক শিক্ষিকার অভাবে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। পড়াশোনা ঠিকমতো না হলে স্কুলের বাচ্চাদের পাঠিয়ে কি লাভ প্রশ্ন তুলছে অভিভাবকরা। অতি শীঘ্রই স্কুলে শিক্ষক শিক্ষিকা দেওয়া হোক দাবি তুলছে বিক্ষোভকারী অভিভাবকরা। অভিভাবকদের সঙ্গে সহমত স্কুলের ভারপ্রাপ্ত শিক্ষিকাও।

স্কুলের ভারপ্রাপ্ত শিক্ষিকা অমৃতা বাগচী জানিয়েছেন, মাত্র দুজন শিক্ষিকা থাকায় পড়ুয়াদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। অন্যান্য কাজে ব্যস্ত থাকার কারণে এতজন পড়ুয়াদের দেখভালের ক্ষেত্রেও সমস্যা হচ্ছে। শিক্ষক নিয়োগ করার জন্য লিখিত ভাবে জানানো হয়েছে। কিন্ত কি কারণে এই বিদ্যালয়ে নতুন শিক্ষক নিয়োগ করা হচ্ছে না তা বুঝে উঠতে পারছি না।

সুরজিৎ দে