ঠাকুর দালান

Durga Puja 2024: সেন বংশের আমল থেকে হয়ে আসছে আলিপুরদুয়ারের চৌধুরী পরিবারের দুর্গাপুজো

অনন্যা দে, আলিপুরদুয়ার: আগমনীর বার্তায় মুখর প্রকৃতি।চলছে প্রস্তুতি।বর্ষার শ‍্যাওলা সরিয়ে রঙ চরছে ঠাকুর দালানে।আলিপুরদুয়ারের চৌধুরী বাড়ির সদস‍্যরা ব‍্যস্ত প্রাচীন দুর্গা পুজোর আয়োজনে।পুজোর বাকি আর হাতে গোনা আর কয়েকদিন।ব‍্যস্ততা তুঙ্গে জেলাজুড়ে।আলিপুরদুয়ারের চৌধুরী বাড়ির পুজো প্রায় ৪৫০ বছরের প্রাচীন পুজো।সেন বংশের আমল থেকে হয়ে আসছে এই পুজো।

পূর্বে অবিভক্ত বাংলার নদিয়া জেলার ফুলিয়াতে প্রথম পুজো শুরু করেছিলেন অনুপনারায়ণ চৌধুরী।এরপর বাংলা বিভক্ত হওয়ার পর জমিদারি নিয়ে বাংলাদেশের ময়মনসিংহে চলে যান চৌধুরী পরিবার। কাঁঠালগ্রামে শুরু হয় আবার করে পুজো।তারপর সেখান থেকে আলিপুরদুয়ারে চলে আসেন তরুণ চৌধুরীরা। তরুণ চৌধুরী জানান,”ঠাকুরদালান পরিষ্কারের কাজ চলছে।নিয়ম অনুযায়ী বাড়িতেই দুর্গামূর্তি তৈরির কাজ চলছে।মহালয়াতে সময় দেখে চক্ষুদান করা হবে দেবীর।বিদেশের থেকে পরিজনেরা সেদিন প্রবেশ করবেন বাড়িতে।”

আরও পড়ুন : বেনারস থেকে বেনারসি এনে পরানো হয় দশভুজাকে, আলিপুরদুয়ারের দুর্গাবাড়ি যেন শারদ মিলনভূমি

ময়নমনসিংহ থেকে ১৯৫০ সালে তরুণ চৌধুরীরা চলে আসেন। আলিপুরদুয়ারে ১৯৫০ সাল থেকে পুজো হয়ে আসছে।অষ্টমীর দিন দুর্গামণ্ডপে কালীপুজো করা হয়।যা এই পুজোর অন‍্যতম বৈশিষ্ট্য। এই পুজোতে সামিল হতে প্রাক্তন মুখ‍্যমন্ত্রী সিদ্ধার্থ শঙ্কর রায় সস্ত্রীক এসেছিলেন আলিপুরদুয়ারে।চৌধুরী পরিবারের অনেক সদস্য দেশে ও বিদেশে কর্মরত ।কলকাতা,দিল্লি ও অস্ট্রেলিয়ায় রয়েছে পরিবারের সদস্যরা। পুজোর সময় সবাই মিলিত হন।